শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

নামাজে দুনিয়াবী চিন্তা থেকে মুক্তির উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: নামাজ পড়ার সময় দুনিয়ার সমস্ত চিন্তা মাথায় এসে ভর করে, যেখানে আল্লাহর প্রতি ১০০% নিবেদিত মনোযোগ দিতে হবে, সেখানে অন্য চিন্তা বারবার ঘোরাফেরা করে— এর থেকে মুক্তির উপায় কী?

জবাব: নামাজে একাগ্রতা (খুশুখুজু) সৃষ্টি রাখার উপায় হলো নামাজরত অবস্থায় এদিক-সেদিন না তাকানো বরং দৃষ্টি যথাস্থানে রাখা এবং অঙ্গপ্রত্যঙ্গ স্থির রেখে এমনভাবে নামাজ পড়া, যেন এটাই জীবনের শেষ নামাজ। আর মনে মনে এই খেয়াল করা যে আমি আল্লাহকে দেখছি এবং আল্লাহ আমাকে দেখছেন। সাথে সাথে নামাজে সকল রুকন স্থিরভাবে আদায় করা এবং সকল রুকনের সুন্নত ও আদবগুলো সঠিকভাবে আদায় করার চেষ্টা করা। অন্য কোনো খেয়াল আসার সাথে সাথে ফিরিয়ে আনার চেষ্টা করা এখাবে নামাজ আদায় করলে ইনশাআল্লাহ এ সমস্যা থেকে মুক্তি পাবেন।

সূত্র: ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত, খন্ড-১, পৃষ্ঠা— ৯০-৯১।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ