শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ফরজ গোসলের পর ভেতরে থাকা অবশিষ্ট কিছু বের হলে পুনরায় কি গোসল করতে হবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: স্বামী-স্ত্রী পরস্পর মিলন করল অথবা ঘটনাক্রমে তাদের স্বপ্নদোষ হল ফলে তারা গোসল করল এবং নামাজ আদায় করল এরপর উভয়ের ভেতরে থাকা অবশিষ্ট বীর্য বের হয়ে আসল। এখন কি তাদেরকে আবার গোসল করতে হবে? আদায়কৃত নামায ও কি পুনরায় পড়তে হবে?

উত্তর উক্ত মাসালার কয়েকটি অবস্থা এক, গোসল ফরজ হওয়ার পর উভয়ে কিছুক্ষণ হাঁটাহাঁটি করল অথবা পেশাব করল অথবা ঘুমিয়ে গেল তারপর ঘুম থেকে উঠে গোসল করল এবং নামাজ আদায় করল। তখন তাদের ভেতরে থাকা অবশিষ্ট বীর্য বের হয়ে আসল তাহলে তাদের উপর পুনরায় গোসল ওয়াজিব হবে না এবং নামাজ ও আদায় করতে হবে না।

দুই, হাটাহাটি, নিদ্রা বা পেশাব করা না করে গোসল করল এরপর বীর্যপাত হল তাহলে ইমাম আবু হানিফা রহ.ও ইমাম মুহাম্মদ রহ. এর মতে তাদের উপর পুনরায় গোসল ওয়াজিব হবে।

এই অভিমতটি অধিক সতর্কতামূলক এবং এর উপরই ফতোয়া। অবশ্য ইমাম আবু ইউসুফ রহ. এর মতে পুনরায় গোসল করতে হবেনা ।কিন্তু তিন ইমামের মতেই উক্ত অবস্থায় নামাজ পুনরায় আদায় করতে হবে না।

তিন. মহিলার ভেতর থেকে পুরুষের বীর্য বের হয়ে আসল এক্ষেত্রে মহিলার উপর পুনরায় গোসল ওয়াজিব হবে না।শুধু ওযূ করলেই চলবে। নামায পুনরায় পড়তে হবে না।

ولو اغتسل من الجنابة قبل ان يبول او ينام وصلى ثم خرج بقية المني فعليه ان يغتسل عندهما خلافا لابي يوسف ولكن لا يعيد تلك الصلاة في قولهم جميعا ولو خرج بعد ما بال او نام او مشى لا يجب عليه الغسل اتفاقا كذا في التبيين ফাতাওয়া হিন্দিয়া-১/১৪

فلو اغتسلت فخرج منها مني أعادت الغسل لا الصلاة والا فلا اي وان لم يكن منيها بل مني الرجل لا تعيد شيئا وعليها الوضوء ফাতাওয়া শামী ১/১৬০(সাঈদ), ফাতাওয়া দারুল উলুম জাকারিয়া-১/৭০১-৭০২(আশরাফিয়া)

উত্তর প্রদানে
মুফতি সাদিকুর রহমান
মুশরিফ
ফাতওয়া বিভাগ শেখ জনূরুদ্দীন র.দারুল কুরআন মাদরাসা
চৌধুরী পাড়া ঢাকা
sadekurrahman1989@gmail.com

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ