শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

অবিবাহিতদের জন্য অগ্রিম ভ্যাক্সিন ‘রিমেডি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।। খাদিজা ইসলাম ।।

বইয়ের নামঃরিমেডি
প্রকাশনীঃনিয়ন পাবলিকেশন
শুভেচ্ছা মূল্যঃ ২২৫

সময়ের সাড়াজাগানিয়া ইসলামিক লেখক জাফর বিপির অনন্য সাধারণ বই রিমেডি। বইটিতে লেখক বিবাহিত দম্পতির সূক্ষ্মাতিসূক্ষ সমস্যা, প্রতিটি পরিবারের ভাঙ্গনের রুপ লেখক যেন পাঠকের সাথে বসে বসে আলোকপাত করেছেন। সেই সাথে তার সমাধান পুরো বইয়ে উপস্থাপন করেছেন। যেখানে সমাজের সাধারণ মানুষ থেকে নিয়ে আলেম শ্রেণির মানুষ পর্যন্ত সাংসারিক যাতাকলে পৃষ্ঠ। কিভাবে একটি আদর্শ পরিবার গঠন করা যায় তারই কল্পরুপ রিমেডি বই।

বইটিতে রয়েছে ৪ টি অধ্যায় -
১.তরবিয়ত
৩.আত্মসমালোচনা
৩.সাইকোলজি
৪.দাম্পত্য

চার অধ্যায়ে লেখক দাম্পত্য জীবন কে সুন্দর সাবলীল করার প্রেসক্রিপশন দিয়েছেন পাঠককে। পারিবারিক জীবনের সুখ আনয়ন, সাংসারিক জীবনের আত্নত্যাগ, ছাড় দেওয়া, ছেড়ে দেওয়ার বিষয়ে নারীকুল অবগত করেছেন,মানুষিক ভাবে তৈরি করেছেন। বইটির এক তৃতীয়াংশ জুড়ে নারীদের কে সাংসারিক জীবনের ঝড় ঝাপ্টা উপেক্ষা করে কিভাবে প্রতিকূল অবস্থায় সামলে নিতে হয়,তা আঙ্গুল দিয়ে দেখিয়েছেন।

সাংসারিক জীবন, অভববাহিতদের ভবিষ্যৎ জীবনে অনেক চড়াই-উৎরাই এর চিত্র,সমস্যা,সমাধান লেখক তুলে ধরেছেন বইটিতে।বইটি পড়লে মনে হতেই পারে লেখক একপাক্ষিক, কিন্তু না লেখক নারী পুরুষের সমন্বয় দায়িত্ব, সংযম, আত্নত্যাগ সব কিছুর মূলে তিনি পানি ঢেলেছেন। দু পাক্ষিক বর্ণনায় বইটিকে তিনি মহৌষধে রুপ দিয়েছেন। বইটিতে ভবিষ্যতের অন্ধকার ঘুচে যায় আল্লাহর করুণায় তা দেখিয়েছেন ।সেই সাথে স্বামী স্ত্রী উভয়ের আত্নত্যাগ, মেনে নেওয়া মানিয়ে নেওয়ার চিত্র পাঠকের সামনে নিয়ে আসছেন। রিমেডি বইয়ের প্রতিটি বাক্য পরামর্শ, আদেশ, উপদেশ, সুখ দুখের সঙ্গায় নির্মিত।

বইয়ের কিছু প্রিয় বাক্য-
১.স্ত্রীর মুখে লোকমা তুলে দেওয়া সুন্নাহ
২.অভিমান মেয়েদের সৌন্দর্য। কিন্তু সেটা প্রথম, দ্বিতীয় ও সর্বোচ্চ তৃতীয় পর্যন্ত। এর পরে তা তেতো হতে শুরু করে
৩.অধিকার সচেতনতা কলহ বাড়ায়,আর দায়িত্ব সচেতনতা কলহ তাড়ায়।
৪.সুখের মালিক যিনি ;তাকে অসন্তোষ করে সুখি হওয়ার চেষ্টা করবেননা;ঠকে যাবেন।
৫.স্বামীকে বশে আনার মন্ত্র হলো-খেদমত,বিশ্বাস, ভক্তি।

জাফর বিপির রিমেডি বইটিতে লেখক সমস্যা অতঃপর সমসাধানের পথ দেখিয়েছেন।লাভ ক্যান্ডি বইয়ের পর এ বইটি অবশ্যই লেখকের উচ্চ মনন-মেধার স্বাক্ষর রাখে। রিমেডি বই জুড়ে লেখক তার প্রমাণ দিয়েছেন। বইটি পারিবারিক প্রেসক্রিপশনের পাশাপাশি অবিবাহিত তরুণ তরুণীর জন্য আগাম বার্তা। সাংসারিক জীবনের সমস্যা থেকে উত্তরণের পাশাপাশি স্বামী স্ত্রীর ভালোবাসা কে আর সুদৃঢ় করার ম্যাজিক রিমেডি বই।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ