শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে

হিজরি নববর্ষে পরানো কাবার গিলাফের অজানা কিছু তথ্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: নতুন বছর উপলক্ষে গতকাল পবিত্র কাবা ঘরের গিলাফ পরিবর্তন করা হয়। দীর্ঘদিন দিনের প্রথা ভেঙে এবারই প্রথম নতুন বছরের প্রথমদিন এই গিলাফ পরিবর্তন করা হয়েছে। এর আগে হজের দিনে করা হতো।

হিজরি সালকে গুরুত্ব দিতেই প্রথমবার প্রথা ভেঙে পবিত্র কাবার গিলাফ পাল্টানো হয়েছে। আজ (বাংলাদেশ) ১ মহররম। হিজরি নববর্ষ। একজন মুসলিম হিসেবে আরবী সাল জানা আমাদের নৈতিক দায়িত্ব। এটাই স্মরণ রাখা উদ্দেশ্য। এ উদ্দেশ্যেই হারামে স্থানীয় সময় পহেলা মহররম পবিত্র ঘরে নতুন গিলাফ পরিধান করানো হয়েছে।

এবারের গিলাফটি ৬৫৮ বর্গমিটার। গিলাফটি তৈরিতে ৬৭০ কেজি কালো রেশম কাপড় ব্যবহার করা হয়েছে। ৪৭টি কাপড়ের টুকরোকে বিশেষ মেশিনে সেলাই করা হয়েছে সোনা ও রুপার প্রলেপযুক্ত সুতো দিয়ে।

এরপর কালো গিলাফের গায়ে মেশিনের ছাপ দিয়ে লেখা হয় রব্বে কাবার নাম ও গুণাবলি। এছাড়াও গিলাফে মোট ১০০ কেজি রুপা এবং ১২০ কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ