শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বর্ষায় শিশুর পেটের সমস্যা কমাতে যা করণীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্ষায় পেটের সমস্যা নতুন কিছু নয়। তবে শুধু বড়দের নয়, এই সময় ছোটদেরও পেটের সমস্যা হতে পারে। ফুড পয়জনিং থেকে শুরু করে ডায়রিয়া, সাধারণ বদহজমও মাথাচাড়া দিয়ে ওঠে এই মৌসুমে। শিশুর কৃমির প্রবণতা থাকলে পেটের যে কোনও সমস্যায় সে আরও কাহিল হয়ে পড়ে। এ কারণে বর্ষায় শিশুদের বাড়তি খেয়াল রাখা দরকার।

বর্ষাকালে চারিদেকে বৃষ্টির নোংরা পানি জমে। এই সময় পোকা-মশা-মাছির উপদ্রব বাড়ে। খাবারের উপর বসে জীবাণু ছড়ায়। এর ফলে ব্যাকটেরিয়া ও ভাইরাস শরীরে প্রবেশ করে খাদ্যনালিতে সংক্রমণ ছড়ায়। এই সময় শিশুদের সুস্থ রাখতে যা করবেন-

এক. এই মৌসুমে বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে। খাবার বানানোর সময় যে পানি বা পাত্র ব্যবহার করছেন তা যেন খুব পরিচ্ছন্ন হয় সেদিকে খেয়াল রাখুন। এ সময় পানি ফুটিয়ে খাওয়ানোই ভালো।

দুই. হাত ভাল করে ধুয়ে শিশুকে খাওয়ানোর অভ্যাস করুন। সন্তান নিজে হাতে খেলেও নজর রাখুন তার হাইজিনের দিকে। শিশুর বয়স এক বছরের মধ্যে হলে তাকে অন্য খাবারের পরিবর্তে মাতৃদুগ্ধ পান করানোই ভালো।

তিন. ডায়রিয়া হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে শিশুকে জিঙ্ক সিরাপ এবং প্রোবায়োটিক ক্যাপসুল খাওয়ানো যেতে পারে। তবে পেটের সমস্যায় সবার আগে স্যালাইন খাওয়াতে হবে।

চার. শিশুর প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি ও ফলমূল রাখুন। তবে কাটা ফল দেবেন না। রাস্তার পানীয় ও খাবার থেকে দূরে রাখুন। শিশুর স্কুলের টিফিনের প্রতি নজর দিন। টিফিনের খাবার ঠান্ডা হয়ে যায়। তাই এমন কিছু দেবেন না যা ঠান্ডা হওয়ার পর আরও বিষাক্ত হয়ে যায়। এসময় নুডলস বা রাসায়নিক মেশানো খাবার এড়িয়ে চলুন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ