শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
কিশোরগঞ্জ নিকলীর হিলচিয়া মাদরাসা থেকে ছাত্র নিখোঁজ, সন্ধান চেয়ে পরিবারের আকুতি হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা

মুসলিম ফ্যাশনের আইকন হতে চায় ইন্দোনেশিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী জুলকিফলি হাসান বলেছেন, ২০২৪ সালের মধ্যে ইন্দোনেশিয়া যেন সারা বিশ্বের জন্য মুসলিম ফ্যাশনের কিবলা বা আইকন হতে পারে সে লক্ষ্যে কাজ করছে তার সরকার এবং এই খাতকে আরো বেশি রপ্তানিমুখী করতে সব ধরনের সহযোগিতা করছে তারা।

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য খুব স্পষ্ট। ২০২৪ সালের মধ্যে ইন্দোনেশিয়াকে বিশ্বের জন্য মুসলিম ফ্যাশনের কিবলা হিসেবে গড়ে তোলা। ’ গত ২২ জুলাই (শুক্রবার) এক লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইন্দোনেশিয়ার পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২১ সালে মুসলিম পোশাক রপ্তানিতে ইন্দোনেশিয়ার অবস্থান ১৩তম। যার আর্থিক মূল্য ৪.৬৮ বিলিয়ন মার্কিন ডলার।

এটা ২০২০ সালের তুলনায় ১২.৪৯ শতাংশ বেশি। ২০২০ সালে ইন্দোনেশিয়া ৪.১৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মুসলিম পোশাক রপ্তানি করেছিল। চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত ইন্দোনেশিয়া ২.৩৫ বিলিয়ন ডলারের মুসলিম পোশাক রপ্তানি করেছে। যা ২০২০ সালের একই সময়ের তুলনায় ৪১.৪২ শতাংশ বেশি।

মন্ত্রী জুলকিফলি হাসান বলেন, ‘ইন্দোনেশিয়ার স্থানীয় মুসলিম ফ্যাশন পণ্যগুলো খুবই উন্নতমানের। যার অনেক সম্ভাবনা আছে এবং অন্যান্য দেশের মুসলিম ফ্যাশন ও শালীন পোশাকের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম। ’

তিনি মনে করেন, ইন্দোনেশিয়ার সাধারণ মানুষের ফ্যাশনসচেতনতা ক্রমেই দৃশ্যমান হচ্ছে। যা দক্ষিণ জাকার্তার দুকুহ আতাশে অনুষ্ঠিত সিটিয়াম ফ্যাশন উইকে প্রত্যক্ষ করা গেছে।

তিনি আশা করেন, শালীন পোশাক সপ্তাহ দেশের মুসলিম ফ্যাশনশিল্পকে শক্তিশালী করতে ভূমিকা রাখবে। ইন্দোনেশিয়া সরকার বিদেশে থাকা তাদের ৪৬টি বাণিজ্য প্রতিনিধি অফিসকে ইন্দোনেশিয়ার মুসলিম পোশাকের জনপ্রিয়তা বৃদ্ধি এবং বার্ষিক ফ্যাশন শো আয়োজনে উৎসাহিত করার পরিকল্পনা নিয়েছে। সূত্র: টেমপো ডটকম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ