শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

সংসদ ভবনে চেয়ারম্যানকে এমপির কিল-ঘুষি, হাতাহাতি!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জাতীয় সংসদের মেম্বারস ক্লাবে দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সভায় একটি ইউনিয়ন কমিটি ঘোষণাকে কেন্দ্র করে কুমিল্লা-৪ আসনের এমপি রাজী মোহাম্মদ ফখরুল এবং দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে কিল-ঘুষি ও হাতাহাতি হয়েছে। এ ঘটনায় উত্তপ্ত দেবীদ্বার উপজেলা।

শনিবার ( ১৬ জুলাই ) বিকেলে জাতীয় সংসদ ভবনের দ্বিতীয় তলায় পার্লামেন্ট মেম্বারস ক্লাবে বৈঠক ওই সভা চলাকালে এ ঘটনা ঘটে বলে জানা গেছে।

হাতাহাতির ঘটনায় দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

দুই নেতার মারামারির বিষয়টি দেবীদ্বারে জানাজানি হলে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এ ঘটনায় পুরো উপজেলায় থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, ২৬ বছর পর আগামী ২১ জুলাই দেবীদ্বার উপজেলা সম্মেলন হতে যাচ্ছে। ওই সম্মেলনকে কেন্দ্র করে শনিবার (১৬ জুলাই) জাতীয় সংসদ ভবনের দ্বিতীয় তলায় পার্লামেন্ট মেম্বারস ক্লাবে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে কুমিল্লা-৪ আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, দেবীদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামানসহ জেলা এবং উপজেলার প্রায় ২৬ নেতা উপস্থিত ছিলেন। তবে এতে উপস্থিত ছিলেন না প্রস্তুতি কমিটির আহ্বায়ক গোলাম মোস্তফা।

জানা যায়, সভার একপর্যায়ে উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকার দাবি তোলেন, এলাহাবাদ ইউনিয়ন কমিটি ঘোষণা দেওয়ার। এ সময় সব সদস্য এক বাক্যে তা সমর্থন করলে কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী রোশন আলী মাষ্টার, সাবেক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সিরাজুল ইসলাম সরকারকে সভাপতি হিসাবে এবং সাধারণ সম্পাদক হিসেবে আক্তারুজ্জামান স্বপনের নাম ঘোষণা করেন।

আরো জানা যায়, তখন এমপি রাজী মোহাম্মদ ফখরুল ‘কমিটি মানি না’ বলে ঘোষণা দেন। পাশে বসা দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ ‘কমিটি সুন্দর হয়েছে’ তাদের মধ্যে হাতাহাতি হয়।

ওই ঘটনায় সন্ধ্যা থেকে উপজেলা চেয়ারম্যান সমর্থকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখেন। অপরদিকে ‘দেবীদ্বার-চান্দিনা সড়ক অবরোধ’ হওয়ার খবর পাওয়া যায়। রাত পৌনে ৮টায় চেয়ারম্যান সমর্থকরা দেবীদ্বার সদরে মিছিল বের করলে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে উভয় পক্ষের মাহবুবুর রহমান, আবদুর রাজ্জাক, সাইফুল ইসলাম বাবু ও মো. সুমনসহ অজ্ঞাতনামা অন্তত ১০ জন আহত হওয়ার খবর পাওয়া যায়।

এ সময় মুহুর্মুহু ককটেল বিস্ফোরণের আওয়াজ শোনা যাচ্ছে। পুরো দেবীদ্বারে থমথমে অবস্থা বিরাজ করছে।

উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম সফিকুল আলম কামাল বলেন, একজন সংসদ সদস্যের কাছ থেকে এমন ন্যক্কারজনক আচরণ আশা করি নাই।

কুমিল্লা (উত্তর) জেলা সহসভাপতি হাজী আব্দুল মতিন মূন্সী বলেন, ঘটনাটি অত্যন্ত ন্যক্কারজনক। ২৬ বছর পর আগামী ২১ জুলাই দেবীদ্বার উপজেলা সম্মেলন হতে যাচ্ছে। ওই সম্মেলনকে কেন্দ্র করে জাতীয় সংসদ ভবনের দ্বিতীয় তলায় পার্লামেন্ট মেম্বারস ক্লাবে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে জেলার সভাপতি ম. রুহুল আমিনসহ জেলা এবং উপজেলার প্রায় ২৬ নেতা উপস্থিত ছিলেন। আমাদের আলোচনা শেষ পর্যায়ে আর ২/৩ মিনিটের মধ্যে সমাপ্ত ঘোষণা হবে। এমন সময় উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকার দাবি তোলেন, এলাহাবাদ ইউনিয়ন কমিটি ঘোষণা দেওয়ার। সব সদস্য এক বাক্যে তা সমর্থনও করেন।

তিনি বলেন, ‘এরপর কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী রোশন আলী মাষ্টার সর্বসম্মতি ক্রমে বলেন, কমিটির কাউন্সিলরদের মতের ভিত্তিতে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হবে, তবে সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করে দিই। তিনি সিরাজুল ইসলাম সরকারকে সভাপতি এবং সাধারণ সম্পাদক হিসেবে আক্তারুজ্জামান স্বপনের নাম ঘোষণা শেষ না করতেই এমপি রাজী মোহাম্মদ ফখরুল সাহেব বসা থেকে লাফ দিয়ে উঠে বলেন, আমি এ কমিটি মানি না’।

আব্দুল মতিন মূন্সী বলেন, এ সময় পাশে বসা দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, কমিটি সুন্দর হয়েছে। এমপি সাহেব উপজেলা চেয়ারম্যানকে ঘুষি-কিল মারতে মারতে মেঝেতে ফেলে দেন। চেয়ারম্যান সাহেব উঠে এমপি সাহেবের ওপর চড়াও হন।

কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের উপদেষ্টা হাজী আবুল কাসেম সওদাগর বলেন, জাতীয় সংসদে বসে সংসদ সদস্যরা মানুষের জন্য আইন প্রণয়ন করেন আর আমাদের সংসদ সদস্য জাতীয় সংসদে মারামারি করেন।

আরেক উপদেষ্টা এটিএম মেহেদী হাসান জানান, মিটিংয়ের একেবারে শেষ পর্যায়ে একটি ইউনিয়ন কমিটি ঘোষণা দেওয়ার প্রস্তাব করেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি। সবার সম্মতিতে কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করার সঙ্গে সঙ্গে এমপি সাহেব এ অপ্রীতিকর ঘটনা ঘটান।

-gcdt


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ