শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আলেমদের কর্মসংস্থান তৈরি ও কুরআন বিশুদ্ধ করতে ব্যাপক কাজ করছে নুরানী ওয়াকফ স্টেট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আদিয়াত হাসান: কোরআনের শুদ্ধ চর্চার ব্যবস্থার মাধ্যমে দীর্ঘদিন ধরে আলেমদের ব্যাপক কর্মসংস্থানের ব্যবস্থা করছে রাজধানীর মোহাম্মদপুরের সাত মসজিদ সংলগ্নে অবস্থিত বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াকফ এষ্টেট। ইঞ্জিনিয়ার আলহাজ আব্দুল মালেক রহ. কর্তৃক প্রতিষ্ঠিত বোর্ডটির বর্তমান মুতাওয়াল্লির দায়িত্ব পালন করছেন আলহাজ ডা. আব্দুল কাইয়ুম। পাশাপাশি প্রতিষ্ঠানটির পরিচালকের দায়িত্বে আছেন মাওলানা মুহাম্মদ ইসহাক।

মাওলানা মুহাম্মদ ইসহাক আওয়ার ইসলামকে বলেন, বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াকফ এষ্টেট দেশের কর্মসংস্থান খাতে ব্যাপক ভূমিকা রাখছে। বলা যায় এটি একমাত্র কোরআনের বরকত। বিভিন্ন দিক থেকে শোনা যায় অনেকে নুরানী প্রশিক্ষণ শেষ করার পর খেদমত পান না। কিন্তু আমাদের এখানে সম্পূর্ণ ব্যতিক্রম। চারদিক থেকে ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও যথেষ্ট পরিমাণ মুআল্লিম আমরা দিতে পারি না। দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানগুলো সবসময়ই আমাদের কাছে শিক্ষক চায়। আমাদের এখান থেকে নুরানী প্রশিক্ষণ নিয়ে দেশব্যাপী কোরআনের খেদমতে ছড়িয়ে পড়ছে বিশুদ্ধ কোরআন চর্চার নিপুণ কারিগররা। দেশ থেকে বিদায় নিচ্ছে বেকারত্বের অভিশাপ।

তিনি বলেন, দীর্ঘ গবেষণায় আমরা দেখেছি সঠিক নিয়ম অনুসরণ করলে কোরআন শেখা খুবই সহজ। আরবি বর্ণমালা কম এবং স্বরচিহ্নগুলোও সহজ। আমাদের বাতলে দেয়া পদ্ধতি কেউ যদি অনুসরণ করে তাহলে মাত্র একটি নুরানী প্রশিক্ষণের মাধ্যমেই তিনি কোরআনের শিক্ষক হয়ে যাবেন।

তার ভাষায়, বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াকফ এষ্টেট আয়োজিত নুরানী প্রশিক্ষণ প্রচলিত কোর্সসমূহ থেকে তুলনামূলক সহজ ও সাবলীল। কেননা এটি পরিচালিত হয় দেশের অভিজ্ঞ উস্তাদদের মাধ্যমে। তাছাড়া আলেমদের দিকে খেয়াল রেখে এই নুরানী প্রশিক্ষণের খরচ তুলনামূলক কম। তবে খাবার ও পরিবেশ মানসম্মত। পাশাপাশি আমল ও তারবিয়াতের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করা হয়।

নারীদের কর্মসংস্থানেরও ব্যবস্থা করছে বোর্ডটি!

নুরানী প্রশিক্ষণ বিষয়ে মাওলানা মুহাম্মদ ইসহাক আরো জানান, রুচিশীল খাবার, উন্নত পরিবেশ ও খাস পর্দার মাধ্যমে সম্পূর্ণ স্বতন্ত্র ব্যবস্থাপনায় নারীদের মুআল্লিমা প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এর মাধ্যমে দূর হচ্ছে দেশের নারীদের বেকারত্বের হার। তাছাড়া তারা নিজেদেরকে ধন্য করছে কোরআনের  সৌরভে।

বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াকফ এষ্টেট আয়োজিত নুরানী প্রশিক্ষণগুলো বছরের কোন কোন সময়ে অনুষ্ঠিত হয়? জানতে চাইলে মাওলানা মুহাম্মদ ইসহাক বলেন,  আগামী ২০ জুলাই থেকে শুরু হচ্ছে বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াকফ এষ্টেট’র নুরানী মু’আল্লিম ট্রেনিং কোর্স। এতে অংশগ্রহণ করতে পারবেন নারী পুরুষ উভয়েই।

প্রশিক্ষণ বিষয়ে তিনি আরো বলেন, আগামী ৫ সেপ্টেম্বর থেকে ৩০/৪৫ দিন, ২০ অক্টোবর থেকে ৩০/৪৫ দিন এবং ৫ ডিসেম্বর থেকে ৩০/৪৫ দিন বোর্ডটির কেন্দ্রীয় কার্যলয়ে নূরানী মু’আল্লিম ট্রেনিং অনুষ্ঠিত হবে। প্রতি ট্রেনিংয়ের ৩০ দিনের মধ্যে পরীক্ষা হবে। পরীক্ষার পর ১৫ দিন প্র্যাক্টিক্যাল হবে। ট্রেনিং শেষে উত্তীর্ণদের সনদ প্রদান করা হবে এবং যোগ্য মু’আল্লিমদের খেদমতের সুব্যবস্থা করা হবে। তাছাড়া ২৮ সেপ্টেম্বর থেকে ৫০ দিন, এবং ১ ডিসেম্বর থেকে ৫০ দিন কেন্দ্রীয় নূরানী মহিলা মু’আল্লিম ও কুরআন শিক্ষা ট্রেনিং অনুষ্ঠিত হবে। কোর্স শেষে যোগ্য মু’আল্লিমাদের খেদমতের সুব্যবস্থা করা হবে।

বাংলাদেশ নূরানী তা’লীমুল কুরআন ওয়াকফ এষ্টেট আয়োজিত নুরানী প্রশিক্ষণ বিষয়ে আরো জানতে যোগাযোগের ঠিকানা: মাওলানা মুহাম্মদ ইসহাক (পরিচালক)- 01728302692, (পুরুষদের ট্রেনিংয়ের জন্য) মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে ৩/৪ শ গজ পশ্চিমে সাত মসজিদ সংলগ্ন নূরানী ট্রেনিং সেন্টার। মোবাইল- 01715127512, 0248114882 । (মহিলাদের জন্য) ঢাকা মোহাম্মদপুর বাসস্ট্যান্ড অথবা শ্যামলী বাসস্ট্যান্ড থেকে সরাসরি আদাবর থানার পেছনে, বাইতুল আমান হাউজিং সোসাইটি ১ নং রোড ২৭৯ নং বাড়ির ৭ম তলায় নুরানী মহিলা ট্রেনিং সেন্টার অবস্থিত। কেন্দ্রীয় মহিলা সেন্টার পরিচালক- 01716011142 (বিকাশ), মহিলা যোগাযোগ- 01735791148, কেন্দ্রীয় অফিস 01715127512।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ