শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বিকাশে পাঠানো কোরবানির টাকা উধাও হয়ে গেলে করণীয় কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।নাজমুল হাসান সাকিব।।

জনৈক ব্যক্তির নেসাব পরিমাণ সম্পদ থাকায় তিনি কোরবানির পশু কেনার জন্য নিজ পিতার কাছে বিকাশের মাধ্যমে ১০ হাজার টাকা পাঠান। কিন্তু ঘটনাক্রমে বিকাশ একাউন্ট থেকে টাকাটা উধাও হয়ে যায়। এদিকে ওই ব্যক্তির নিকট আর অতিরিক্ত টাকাও নেই। এমতাবস্থায় তার কোরবানির হুকুম কি?

শরঈ সমাধান: প্রশ্নোক্ত ব্যক্তির উপরোক্ত ১০হাজার টাকা উধাও হওয়ার পর যদি নেসাব অবশিষ্ট না থাকে, তাহলে তার ওপর পুনরায় কোরবানি ওয়াজিব নয়। কিন্তু যদি নেসাব বহাল থাকে আর কোরবানির দিনসমূহে কোরবানি করতে সক্ষম না হন, তাহলে পরবর্তী সময়ে একটি ছাগলের মূল্য সদকা করতে হবে।
(ফাতওয়ায়ে হিন্দিয়া: ৫/৩৩৮, ফাতওয়ায়ে শামী: ৯/৫২৩, ফাতওয়ায়ে রহিমিয়্যা: ২/৮১, তুহফাতুল ফুকাহা: ৩/৮৩)

লেখক: শিক্ষার্থী, (ইফতা ২য় বর্ষ), আল মারকাজুল ইসলামী (এ এম আই) বাংলাদেশ। ই-মেইল: nh071027@gmail.com

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ