শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

স্বামীর কাছে পাওনা মহর নেসাব পরিমাণ হলে স্ত্রীর ওপর কোরবানি ওয়াজিব হবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

॥নাজমুল হাসান সাকিব ॥

জনৈকা মহিলা তার স্বামীর নিকট মোহর বাবদ ১০ লক্ষ টাকা পান। তিনি স্বামীর কাছে টাকা চাইলে দিবো দিচ্ছি ইত্যাদি বলে পাশ কাটিয়ে যান। এমতাবস্থায় তার ওপর কোরবানি করা ওয়াজিব কি না?

উত্তর: মহিলার মহর যদি বাকি ধার্যকৃত হয় তাহলে কার ওপর কোরবানি করা ওয়াজিব নয়। কিন্তু মহর যদি নগদ ধার্যকৃত হয় আর স্বামী তার মহর কোরবানির দিনসমূহের ভিতরে পরিশোধ করার ক্ষমতা রাখে তাহলে এমতাবস্থায় মহিলার ওপর কোরবানি করা ওয়াজিব। পক্ষান্তরে স্বামী যদি গরিব হয়, যার ফলে স্বামী মহরের টাকা পরিশোধ করতে সক্ষম নন তাহলে উক্ত মহরের কারণে স্ত্রীর ওপর কোরবানি করা ওয়াজিব হবে না।

(ফাতওয়ায়ে শামী: ৯/৫২০, ফাতওয়ায়ে হিন্দিয়া: ৫/৩৩৭, আহসানুল ফাতওয়া: ৭/৫১২)

লেখক: শিক্ষার্থী (ইফতা দ্বিতীয় বর্ষ) , আল মারকাজুল ইসলামী (এ এম আই) বাংলাদেশ।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ