শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সঙ্গীতকে বিদায় জানালেন ‘জাইমা নুর’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাউসার লাবীব।।

‘তোমাদের মাঝে আর গাইবো না গান’ গেয়ে সঙ্গীত জগতকে বিদায় জানালেন জনপ্রিয় ইসলামী সঙ্গীত শিল্পী জাইমা নুর।

গতকাল শুক্রবার (১ জুলাই) সন্ধ্যা সাড়ে সাতটায়  প্যানভিশন টিভিতে আয়োজিত সর্বশেষ লাইভ অনুষ্ঠানের মাধ্যমে তিনি মিডিয়াকে বিদায় জানান। এ সময় প্যানভিশন টিভির পক্ষ থেকে তাকে আজীবন সম্মাননা পদক প্রদান করা হয়।

ক্ষুদে শিল্পী জাইমা নুরের সঙ্গীত জীবনে বেশকিছু জনপ্রিয় গান উপহার দিলেও তিনি সবার মন জয় করে নেন ‘বাবা’ গানের মাধ্যমে। ২০২১ সালের রমজানে পবিত্র  কোরআনের আলো অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে তাসনীম সাদিয়ার লেখা ও সুরকরা গানটি গান জাইমা নুর। তার গাওয়া গানে অশ্রু ঝরায় উপস্থিত বিচারকদের। অশ্রু ঝরে কোটি দর্শকের।

গানের কথাগুলো ছিল এরকম:-
বাবা মানে হাজার বিকেল
আমার ছেলে বেলা
বাবা মানে রোজ সকালে
পুতুল পুতুল খেলা
বাবা মানে কাটছে ভালো
যাচ্ছে ভালো দিন
বাবা মানে জমিয়ে রাখা
আমার অনেক ঋণ

আমি যতই এলোমেলো ভুলের অভিধান
বাবা তুমি সময় মত সহজ সমাধান
জীবনের টানাপোড়েন কিছুই না জানি
আমার গানের স্বরলিপি তোমার মাঝেই খুঁজি
বাবার কাছে হইনা কাল আমি কোনদিনই
বাবা ডাকে আদর করে আমায় সোনামণি

বাবা মানে অনেক চাওয়া বাবা মানে অনেক পাওয়া
বাবা মানে ছোট্ট শূন্যতা বাবা মানে অনেক পূর্ণতা

ছেলেবেলা হাতছানি দেয় আজও সকাল সাঝে
আমি বড় হইনি আজ বাবা তোমার কাছে
চিরদিন থাকবে বলো তুমি আমার সাথে
মা বলে ডাকবে বল সারা জীবন ধরে
বেলা শেষে তুমি আজও অনেক অভিমানে
কেউ না জানুক আমি জানি তোমার সোনামণি

জাইমা নুরকে নিয়ে এক আবেগঘন পোস্ট দেন শিল্পী সুরকার ও মিডিয়া ব্যক্তিত্ব সাইফুল্লাহ মানছুর। তিনি বলেন, আমার চারদশকের বেশী ইসলামী গানের সময়কালে দেখা সেরা ক্ষুদে শিল্পী জাইমা নূর। আমার প্রিয় কিছু সুর করা গান ও গেয়েছে। জাইমার প্রায় প্রতিটি গানই দর্শক প্রিয়তা পায়। ওর গানে একটা নিজস্ব স্টাইল আছে আর তাঁর উপর ভিত্তি করে জাইমার বড় ধরনের ফ্যান ফলোয়ার তৈরি হয়েছে। আমি সব সময় বলি ইসলামী গানগুলো একদিকে বাণী প্রধান হলেও এর সুর গায়কি ও উপস্থাপনা অনেক গুরুত্বপূর্ণ। মানুষের কাছে সুন্দর বানীগুলো পৌছে দেয়ার প্রয়োজনেই সুন্দর গায়কীর বিকল্প নেই। জাইমা নুর এক্ষেত্রে সফল। তাঁর গানগুলো গ্রাম বাংলার প্রত্যন্ত অঞ্চলেই শুধু নয় দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বব্যাপী বাংলা ভাষী মানুষের কাছে ইতিমধ্যে পৌঁছে গিয়েছে। কাজের প্রয়োজনেই আমার চলাচল বিভিন্ন জায়গায় বিভিন্ন দেশে। কাছ থেকে ওর গাওয়া গানগুলোর জনপ্রিয়তা সর্বত্র দেখি।

তিনি বলেন, মেয়ে বাবুদের নিয়ে কাজে বেশ সতর্ক থাকতে হয়। আবার এদের নিয়ে অনেক দূর যাওয়াও যায় না। ইসলামী বিধিবিধান অনুসরণ এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। জাইমা নুরের আব্বু আম্মু এ বিষয়ে খুবই সচেতন। ওর লাইভ গানগুলো পরিবেশন করা থেকে সে এখন বিরত থাকবে। জাইমা ৫ম শ্রেনী ফাইনাল পরীক্ষা দিয়েছে , নিজ ক্লাসেও ফাস্ট হয়। সামনের দিনগুলোতে লেখাপড়ার প্রতি সে আরো গুরুত্ব দিবে, মেয়েদের মাঝে জাইমা আরো ব্যাপক কাজ করবে ইনশাল্লাহ।

তিনি জানান, খুশীর খবর তাঁর কিছু কিছু গান ইতিমধ্যে রেকর্ড করে রাখা হয়েছে। তাঁর লাইভ গানগুলো পরিবেশন আপনারা আর দেখতে না পেলেও রেকর্ডকৃত গানগুলো ধীরে ধীরে রিলিজ হবে। এই গানগুলো আমাদের ইসলামী গানের ভুবনকে আরো সমৃদ্ধ করবে ইনশাল্লাহ।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ