শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

ধরলা নদীর পানি বিপৎসীমার ওপরে, বন্যার কবলে নিম্নাঞ্চল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রাম জেলার নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে ফের বন্যার কবলে পড়েছে কুড়িগ্রাম। আগের বন্যার পানি নেমে যেতে না যেতেই আবার বন্যার কবলে চরাঞ্চল ও নিম্নাঞ্চলের মানুষ।

বৃহস্পতিবার (৩০ জুন) সকালে সরেজমিনে এ দৃশ্য দেখা যায়। তবে ধরলা নদী ও দুধকুমার নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, আজ বৃহস্পতিবার সকাল ৬টার পরিসংখ্যানে ধরলা নদীর পানি সদরের ব্রিজ পয়েন্টে বিপৎসীমার ১২ সেন্টিমিটার ও দুধকুমার নদের পানি পাটশ্বেরী পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এর আগের বন্যার পানি নেমে যাওয়া এলাকাগুলো ফের প্লাবিত হয়েছে। বিশেষ করে ভূরুঙ্গামারী, নাগেশ্বরী, কুড়িগ্রাম সদর, চিলমারী, রাজারহাট ও ফুলবাড়ী উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চল ইতোমধ্যে প্লাবিত হয়েছে।

নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের চেয়ারম্যান আ খ ম ওয়াজেদুল কবির রাশেদ বলেন, দ্বিতীয় দফায় দুধকুমার নদের পানি বেড়ে তার ইউনিয়নের পাঁচটি ওয়ার্ডের বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকার মানুষ একটি বন্যার কবল থেকে বেরতে না বেরতেই আবার বন্যার কবলে পড়েছেন। ফলে তাদের দুর্ভোগ দ্বিগুণ বেড়ে গেছে। বন্যাকবলিত এসব মানুষের মাঝে বিশুদ্ধ খাবার পানি, শুকনো খাবার, পশু খাদ্যের সংকটে রয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবদুল্লা আল মামুন জানান, উজানে ভারী বৃষ্টিপাত হওয়ায় ধরলা, দুধকুমার, তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এসব নদ-নদীর পানি আগামী ৪৮ ঘণ্টা বৃদ্ধি অব্যাহত থাকবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ