শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বর্ষায় যেসব খাবার খাওয়া ঠিক নয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্ষাকালে পানিবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে। এ কারণে বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

এছাড়াও এই সময় পেটের সমস্যা এড়াতে কিছু খাবার কম খাওয়া ভালো। যেমন-

১. পুষ্টিবিদের মতে, বর্ষাকালে মাছ যতটা সম্ভব কম পরিমাণে খাওয়া যায়, ততই ভাল। বিশেষ করে, এ সময় সামুদ্রিক মাছ খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে।

২. বর্ষাকালে যেহেতু পেটের সমস্যা বেশি হয় এজন্য এই সময় দুগ্ধজাত খাবার ঘন ঘন না খাওয়াই ভাল।

৩. বর্ষাকালে প্রতিদিনের খাদ্যতালিকায় দই রাখা ভাল নয়। কারণ এতে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। বর্ষার সময় সালাদ খাওয়ার সময়ও সতর্ক থাকতে হবে।

৪. কাঁচা শাকসবজির মধ্যে বর্ষাকালে জীবাণুর সংক্রমণ হয়। তাই এই সময় কাঁচা শাকসবজিও এড়িয়ে যাওয়াই ভাল।

কী খেলে ভাল থাকবে শরীর?

বর্ষার মৌসুমে শরীর সুস্থ রাখতে মৌসুমি সবজি ও ফল প্রচুর পরিমাণে খাওয়া জরুরি। শাকসবজি রান্না করে খাওয়াই ভাল। এই সময় আপেল, জাম, লিচু, নাশপাতি এই সব মৌসুম ফল খান। এ ছাড়া অবশ্যই খাদ্যতালিকায় ওল, মিষ্টি আলু, কচু রাখুন।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ