শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মাঙ্কিপক্স কীভাবে ছড়ায় ও করণীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পৃথিবী জুড়ে নতুন আলোচনার রোগ মাঙ্কিপক্স। ইউরোপ ও আমেরিকায় দিন দিন এর শঙ্কা বাড়ছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়।

এ রোগ মূলত মাঙ্কিপক্স ভাইরাসের মাধ্যমে সংক্রামিত হয়। একে বলা হচ্ছে ভাইরাল জুনোটিক রোগ। প্রাণী থেকে মানুষে, মানুষ থেকে মানুষে ছড়ায়। জীবজন্তুর সংস্পর্শ থেকে সতর্কতা প্রয়োজন।

এ ভাইরাসের বিচরণ মধ্য আর পশ্চিম আফ্রিকায়। গ্রীষ্মমণ্ডলীয় রেইন ফরেস্টের কাছাকাছি এলাকায় এ ভাইরাসের সংক্রমণ বেশি ঘটে। তবে আফ্রিকার বাইরেও আছে এর বিস্তার। মানুষের সঙ্গে চলে আসে অন্য বসতিতে।

এবার সে রকম শনাক্ত হলো এক লোকের মধ্যে, যিনি এসেছিলেন নাইজেরিয়া থেকে। ইউরোপ আর উত্তর আমেরিকায় ছড়িয়েছে এমন খবর পাওয়া যাচ্ছে। মোট কথা পশুপাখি থেকে সতর্কতা থাকতে হবে বিশেষ করে শিশুদের।

মাঙ্কিপক্সের উপসর্গের মধ্যে আছে জ্বর, তীব্র মাথাধরা, পেশি শূল, ব্যাক পেইন, শরীরে বল-শক্তি কম বোধ হওয়া, গ্ল্যান্ড ফোলা, ত্বকে ফুসকুড়ি (র‌্যাশ)। জ্বর হওয়ার ১ থেকে ৩ দিন পর ফুসকুড়ি, চ্যাপ্টা ক্ষত, ভেতরে হলুদ তরল পরে শুকায়, মামড়ি হয় আর খসে পড়ে। মুখে, হাতের তেলো আর পায়ের নিচে হয় ফুসকুড়ি। চোখে বা যৌনাঙ্গেও হতে পারে।

কত দিনে ছড়ায়

উপসর্গ থাকে ২ থেকে ৪ সপ্তাহ। এর পরে চলে যায় এমনিতেই, চিকিৎসা লাগে না। এর গুরুতর পরিণতি বিরল। শিশু, যাদের দেহপ্রতিরোধ দুর্বল, তাদের হতে পারে কখনো জটিল। ত্বকে নানা সংক্রমণ, জল বসন্ত, ফোসকা, লাল হয়ে গেছে, গোটা ক্ষতভাব, নিউমোনিয়া, হতবুদ্ধি, চোখের অসুখ, দৃষ্টি সমস্যা ইত্যাদি।

সাবধানতা

যাদের মাঙ্কিপক্স, তাদের ঘনিষ্ঠ সংস্পর্শে এ রোগ ছড়াতে পারে। ফুসকুড়ি, দেহ তরল, ত্বক ক্ষত থেকে তরল, পুঁজ, রক্ত, মামড়ি খুব সংক্রামক। সংক্রমিত ব্যক্তির পোশাক-পরিচ্ছদ, তোয়ালে এসব সংক্রামক। মুখের আলসার ক্ষত, ঘা হতে পারে এর মাধ্যমে।

শিশুদের সতর্কতা

এই রোগে শিশুদের আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। গুটিবসন্তের নতুন কয়েকটি টিকা মাঙ্কিপক্সের বেলায় সুরক্ষা দিতে পারে। ২০১৯ সালে অনুমোদন পাওয়া গুটি বসন্তের টিকা এমভিএবিএন (ইনভ্যামিউন, ইমভ্যানেক বা জাইনেওস নামেও পরিচিত) হতে পারে মাঙ্কিপক্সের বিরুদ্ধে কার্যকর। এ ছাড়া সংক্রমিত ব্যক্তির সংস্পর্শ এড়ানো এই পক্স থেকে দূরে থাকার উপায়। তবে ত্বকে চিকেন পক্স জটিলতা দেখা দিলেই দেরি না করে সতর্ক হোন; চিকিৎসককে খুলে বলুন।

মাঙ্কিপক্সের টিকা

মাঙ্কিপক্স ও গুটি বসন্তের মিল আছে। গবেষণা অনুসারে, ইমভেনেক্স স্মলপক্স ভ্যাকসিন মাঙ্কিপক্স প্রতিরোধে প্রায় ৮৫ শতাংশ কার্যকর। মাঙ্কিপক্স গুটি বসন্তের তুলনায় কম সংক্রামক ও কম গুরুতর। ডব্লিউএইচওর মতে, এরই মধ্যে নতুন টিকা তৈরি করা হয়েছে। যা মাঙ্কিপক্স প্রতিরোধের জন্য অনুমোদিত। গুটিবসন্তের চিকিৎসার জন্য উদ্ভাবিত একটি অ্যান্টিভাইরাল অ্যাজেন্টকেও মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য লাইসেন্স দেওয়া হয়েছে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ