শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

হাদিসে বর্ণিত কথার ‍উপর আমলকারী এক মুহাদ্দিসের কথা: আল্লামা শাব্বীর আহমাদ রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের: হাদীসে এসেছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরমান কেউ যদি কাউকে আল্লাহ তা‘আলা ও তার রাসূলের উদ্দেশ্যে ভালোবেসে থাকে তাহলে সে তাকে তার ভালোবাসার কথা জানিয়ে দেওয়া উচিত।

আমাদের আকাবিরদের মধ্যে অন্যতম একজন হলেন সহীহ মুসলিম শরিফের জগদ্বিখ্যাত ব্যাখ্যাগ্রন্থ “ফাতহুল মুলহিম” এর সুপ্রসিদ্ধ লেখক আল্লামা শাব্বীর আহমাদ উসমানী রহ. তিনি এ হাদীসের উপর এতো আমল করতেন যা নিম্নের ঘটনা দ্বারা কিছুটা আঁচ করা যাবে।

আল্লামা সায়্যেদ মানাযির আহসান গিলানী রহ. তখন দেওবন্দের ছাত্র। একদিনের ঘটনা। ঘটনাটি ‘স্মৃতির দর্পণে দারুল উলূম দেওবন্দ’ বই থেকে হুবহু নকল করা হয়েছে।

মরহুম তাজওয়ার ভাই একদিন আমার কাছে এসে বললেন আজ আমি মাওলানা শাব্বীর আহমাদ সাহেবের কাছে উপস্থিত হয়েছিলাম। মাওলানা আমাকে বললেন, দাওরা জামাতের মানাযির আহসান নামে এক ছাত্র আছে।

তার কাছে আমার এই সংবাদ পৌঁছে দাও যে, আমি তার সাথে ব্যক্তিগণভাবে সাক্ষাৎ করতে চাই। মরহুম তাজওয়ার ভাইয়ের কাছ থেকে এ সংবাদ শুনে বিস্ময়ে হতবাক হয়ে গেলাম। বড়জোর ছাত্রদের হাজিরা খাতায় আমার নাম ছিলো এবং হাজিরা ডাকার সময় অন্যদের সাথে আমার নামটাও ডাকতেন। এর বাইরে মাওলানার সাথে আমার কোন পরিচয় ঘটেনি। তিনি এত বিশেষত্বের সাথে আমাকে কেন স্মরণ করেছেন তা ভেবে কুল পাচ্ছি না।

সম্ভবত মাগরিবের সময় বার্তাটি পাই।যেহেতু রাত নেমে এসেছিল তাই প্রভাতের অপেক্ষায় থাকলাম। পরদিন মরহুম তাজওয়ার সাহেবের কাছ থেকে মাওলানার বাসভবনের ঠিকানা জেনে সম্ভবত সাক্ষাতপ্রার্থী অপর এক ছাত্রের পথনির্দেশনায় মাওলানার খেদমতে উপস্থিত হলাম। মাওলানাকে হাসিমুখে এগিয়ে আসতে দেখলাম।

সালাম নিবেদন পর্ব শেষে বসে গেলাম। মাওলানা নিজ থেকেই বললেন, দাওরার সবকে অন্যদের সাথে তোমারও আসা যদিও খুব বেশীদিন হয়নি, কিন্তু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যদি কারো প্রতি মহব্বত সৃষ্টি হয় তাহলে তাকে জানিয়ে দাও। আমি এ কারণেই তোমাকে ডেকেছি যাতে করে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উক্ত হাদীস মোতাবেক তোমাকে জানিয়ে দিই যে আমি তোমাকে মহব্বত করি।

(স্মৃতির দর্পণে দারুল উলূম দেওবন্দ: ১৬৬)

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ