শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ঈদ আমাদের সবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ রহমাতুল্লাহ।।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর আমাদের সামনে এসেছে আনন্দময় ঈদুল ফিতর। ঈদুল ফিতর হলো মুসলমানদের জন্য আল্লাহ তায়ালার পক্ষ হতে নির্ধারিত বছরের দুটি আনন্দের দিনের একটি। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ দিনে সাহাবাদের ভাষণ দিতে গিয়ে বলেছেন, "জেনে রেখ! প্রত্যেক জাতি গোষ্ঠীর জন্যই আনন্দের দিন রয়েছে, আমাদের মুসলিমদের আনন্দের, খুশির দিন হলো, এ দিন তথা ঈদুল ফিতরের দিন।"

ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই মানুষের অন্তরে দোলা দিয়ে যায় খুশির তরঙ্গ। এটাতো আমরা সবাই জানি।
এবার দেখার বিষয় হলো, এ আনন্দ কি কেবল বিত্তশালিদের জন্য? দামিদামি পোশাক কেনার সাধ্য আছে যাদের ঈদের আনন্দ কি কেবল তাদের? আর শুধু আপনজনদের নিয়ে আমোদ ফূর্তি করার জন্যই কি এ দিন এসেছে?

নিশ্চই না! ঈদ সকলের। এ দিনের খুশি আনন্দ ধনীদের মতে গরীবদের জন্যেও সমান ভাবেই এসেছে। আর একজন মুসলমান হিসেবে আমাদের ঈদআনন্দ শুধু পরিবারের মাঝেই সীমাবদ্ধ থাকতে পারে না। বরং আমাদের উচিত হলো, এ আনন্দকে পাড়া-পড়শী, ও পাশাপাশি সমাজের হতদরিদ্র, ইয়াতিম, মিসকিন সবার মাঝেই এবং সর্বত্রেই ছড়িয়ে দেওয়া।

এ অসহায় দরিদ্র লোকগুলো তো সর্বদাই বঞ্চনার কষাঘাতে জর্জরিত থাকে। ছেঁড়া ফাটা জামা গায়ে কিংবা খালি গায়ে, ক্ষুধার্ত পেটে কাটিয়ে দেয় বছরের সবকটি দিন। আজকের এ মহান খুশিরদিনে না হয় তারা একটা নতুন জামা পরুক। বসুন্ধরা সিটি মার্কেট, কিংবা যমুনা ফিউচার পার্ক থেকে নয়; ফুটপাত থেকে দু'-আড়াইশ' টাকার একটা নতুন জামা দিয়ে হলেও এদিনের কষ্ট আর দারিদ্র্যভাবকে একটু চাপাদিয়ে রাখুক! এ ঈদের দিনে পেটভরে একবেলা খেয়ে ফুটন্ত ফুলের মতো একটু হাসুক!

বলুন তো এটা কি কোন অসম্ভব বিষয়? না, এটা একদমই অসম্ভব কোন বিষয় না। আমরা নিজ জায়গা থেকে সমাজের হতদরিদ্র লোকদের প্রতি আমাদের করুণার যৌথ হাত বাড়ালেই এটা সহজ, সম্ভব। তাহলে আসুন না, আমরা সাধ্যানুযায়ী সুবিধাবঞ্চিত মানুষদের প্রতি দানের হাত বাড়িয়ে ঈদের আনন্দকে রঙিন করে তুলি। আল্লাহ তায়ালা আমাদের সহায় হোন। আমীন!

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ