শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ঈদের দিন সকালে মিষ্টিমুখে নানা পদের সেমাই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ঈদের দিন সকালে মিষ্টিমুখ করতে আয়োজনে রাখতে পারেন নানান পদের সেমাইয়ের সমাহার। খাবারের এই আমেজ ঈদের খুশিতে ভিন্ন মাত্রা যোগ করবে।

এ ছাড়া খাবারে পরিপূর্ণতা আনতে খুব কম সময়ে তৈরি করে নিতে পারেন ঈদ স্পেশাল সেমাই রেসিপিগুলো। মজাদার এই খাবার ঈদের আনন্দ বাড়িয়ে তুলবে আরও কয়েক গুণ।

দুধ সেমাই

সেমাইয়ের নানান পদের মধ্যে সবচেয়ে বেশি পরিচিত দুধ সেমাই। ঘন দুধে ভেজা সেমাইয়ের স্বাদ নিতে ঈদের দিন সকালে ঝটপট রান্না করে ফেলতে পারেন।

প্রয়োজনীয় উপকরণ: দুধ সেমাই করতে আপনার প্রয়োজন হবে লাচ্ছা সেমাই ২০০ গ্রাম, চিনি ১-২ কাপ, সবুজ এলাচ ৩টি, মাঝারি আকারের দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ৩ টি, তরল দুধ ১ লিটার, গুঁড়া দুধ ১ কাপ, ঘি ৩ চামচ, কাঠ বাদাম কুচি ১ চা চামচ, কাজুবাদাম কুচি ১ চা চামচ, কিশমিশ ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে সসপ্যানে ১ চা চামচ ঘি দিয়ে লাচ্ছা সেমাই বাদামি করে ভেজে নিন। একটি প্লেটে তা তুলে এক পাশে রেখে দিন।

এবার সেই সসপ্যানে ১ লিটার তরল দুধ ভালো করে গরম করতে দিন। তাতে এক এক করে দিন এলাচ, দারুচিনি ও তেজপাতা। এবার দুধ ভালোভাবে গরম হয়ে গেলে এতে বাকি ঘি দিয়ে দিন। দুধ ঘন হলে এতে দিয়ে দিন গুঁড়া দুধ। ২ মিনিট অপেক্ষা করার পর চুলা থেকে তা নামিয়ে ফেলুন। গরম ভাব কমে যেতে অপেক্ষা করুন মিনিট ৪ এর মতো। এবার হালকা গরম অবস্থায় এতে মচমচে ভেজে রাখা সেমাই গরম দুধে ঢেলে দিন। সেমাই দুধে ভিজতে অপেক্ষা করুন আরও ৩ মিনিটের মতো। ওপরে ছিটিয়ে দিন বাদাম ও কিশমিশ। ব্যাস রেডি মজাদার দুধের সেমাই।

সেমাই শনপাপড়ি

সাদা রঙের শনপাপড়ি খেতে অনেকেই পছন্দ করেন। সেই স্বাদ নিয়ে আসতে পারেন সেমাইতেও। ঈদের দিন এই সেমাই খাবারে আনবে অন্যরকম আভিজাত্য।

প্রয়োজনীয় উপকরণ: সেমাই শনপাপড়ি তৈরি করতে লাগবে লাচ্ছা সেমাই ৩০০ গ্রাম, ঘি ৩ টেবিল চামচ,
চিনি ১-২ কাপ, গুঁড়ো দুধ ২ কাপ, চিনি ১ কাপ, কাঠ বাদাম কুচি ১ চা চামচ, কাজু বাদাম কুচি ১ চা চামচ, কিশমিশ ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে সসপ্যানে ঘি দিয়ে লাচ্ছা সেমাই বাদামি করে ভেজে নিন। একটি প্লেটে তা তুলে ফেলুন। এবার এতে গুঁড়া দুধ ও চিনি দিয়ে একটি চামচ দিয়ে সেমাইয়ে তা ভালো করে মিশিয়ে নিন। ওপরে ছিটিয়ে দিন কাঠ বাদাম কুচি, কাজু বাদাম কুচি ও কিশমিশ।

শুকনো ঝরঝরে লাল সেমাই

শুকনো সেমাইয়ের মধ্যে লাল সেমাইটিকেই বেশি পছন্দ করেন অনেকে। সেমাইয়ের রং লাল হওয়ায় শিশুরা এই সেমাই খেতে বেশি ভালোবাসে।

প্রয়োজনীয় উপকরণ: এই সেমাইটি তৈরি করতে আপনার লাগবে লম্বা সেমাই ২৫০ গ্রাম, চিনি ১-২ কাপ, নারকেল ১ কাপ, মাওয়া ১ কাপ, কিশমিশ ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, সবুজ এলাচ ৩টি, তেজপাতা ৩টি, মাঝারি আকারের দারুচিনি ৩টি। লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি সসপ্যানে ঘি, তেজপাতা, এলাচ, দারুচিনি সামান্য ভেজে তাতে সেমাই দিয়ে দিন। এই সেমাই দেওয়ার আগে অবশ্যই একটি পাত্রে সেমাইগুলোকে পছন্দমতো আকারের করে ভেঙে নিতে হবে।

সেমাই হালকা বাদামি করে ভেজে নেওয়ার পর এর মধ্যে দিয়ে দিন চিনি, লবণ এবং নারিকেল। এ পর্যায়ে ভালো করে সেমাই রান্না করুন চিনি না গলা পর্যন্ত। এখন এর মধ্যে কিশমিশ দিয়ে দিন। হালকা পরিমাণ পানি হাত দিয়ে ছিটিয়ে দিতে হবে যেন সেমাই বেশি শক্ত হয়ে না যায়। রান্নার একেবারে শেষ পর্যায়ে দিয়ে দিন মাওয়া। বেশ তৈরি হয়ে গেল ঝরঝরে শুকনো লাল সেমাই।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ