শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইসলামের মৌলিক সৌন্দর্য্য ইতিবাচকভাবে তুলে ধরতে কাজ করছে ‘ITVUSA’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমানে বিশ্বে প্রায় ১.৯ বিলিয়নেরও বেশি মুসলমান রয়েছে। যার প্রায় ৪ মিলিয়ন বাস করে মার্কিন যুক্তরাষ্ট্রে।

বিশ্বব্যাপী এ বিশাল জনগোষ্ঠীর কাছে ইতিবাচক বার্তা পৌঁছে দেয়ার মত উল্লেখযোগ্য কোনো মাধ্যম এখনো হয়ে ওঠেনি। সেই শূণ্যস্থান পূরণ করতেই প্রতিষ্ঠিত হয়েছে ‘ITVUSA’।

‘ITVUSA’-এর সিও মুহাম্মদ শহিদুল্লাহ জানান, সারা বিশ্বে দাওয়ার বার্তা ছড়িয়ে দিতে ও মিডিয়ার মাধ্যমে মুসলিমদের সঠিক ইসলামি শিক্ষায় শিক্ষিত করতে অক্লান্ত পরিশ্রম করছে এ প্রতিষ্ঠান।

‘ITVUSA’-এর কার্যাবলি জানাতে গিয়ে তিনি বলেন, বিশ্বব্যাপী ৩৫টিরও বেশি টেলিভিশন নেটওয়ার্কের কভারেজসহ ১১০টি দেশে ITVUSA 24x7 কাজ করে যাচ্ছি। আমরা ইসলামি দাওয়াহ সামনে রেখে সব বয়সের মানুষকে সুস্থ বিনোদনের মাধ্যমে ইসলামি শিক্ষায় শিক্ষিত করতে বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করে থাকি। এর বেশিরভাগ অনুষ্ঠান রেকর্ড ও সরাসরি সম্প্রচার করা হয় নিউ ইয়র্কে আমাদের স্টুডিও থেকে।

‘আমরা তিনটি ভিন্ন ভাষায় প্রোগ্রাম পরিচালনা করে থাকি। আমাদের অনুষ্ঠানের ৯৫% ইংরেজি ও আরবিতে। বাকি ৫% বাংলায়। সারা বিশ্বের মুসলিমরা অন্যান্য নেটওয়ার্ক চ্যানেলের পাশাপাশি ‘itvusa.tv’ এ প্রোগ্রামগুলি দেখতে পারেন।’

তিনি বলেন, ‘ITVUSA’ এর একটি শক্তিশালী সামাজিক মিডিয়া রয়েছে। আমাদের ইউটিউব চ্যানেলে প্রায় ৪,৭০০টি ভিডিও থেকে ২.৪ মিলিয়নেরও বেশি ভিউ রয়েছে। ফেসবুকেও আমাদের প্রায় ১১০,০০০ ফলোয়ার রয়েছে। দিনদিন এ ফলোয়ার বেড়েই চলছে।

‘ITVUSA’ এর সূচনা সময়ের কথা জানাতে গিয়ে তিনি বলেন, বিশ্বের মানুষের কাছে তথ্যভিত্তিক ইসলামের মৌলিক নীতি আদর্শকে উপস্থাপনের লক্ষ্যে ‘ITVUSA’-এর যাত্রা হয়েছিল ২০০০ সালে। অবশেষে আমাদের চ্যানেলটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে নিবন্ধিত হয়। ২০১৬ সালে ‘শান্তির আহ্বানে, মানবতা রক্ষায়’ স্লোগানকে সামনে রেখে বাণিজ্যিকভাবে পথচলা শুরু করে।

‘আমাদের এ পথ চলায় তিনভাগের মিশনগুলো হল- ১. মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে আমেরিকান মুসলমানদের পরস্পর পরিচয় যোগাযোগ রক্ষা করা। ২. ইসলামের নীতি আদর্শে বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা অর্জন ও আত্মীক পরিচর্চা। ৩. ইসলামি শিক্ষার ভুল ধারণা দূর করা। মুসলিম ও অমুসলিম উভয়ের জন্যই ইসলামের মৌলিক বিষয়গুলোকে সুন্দর করে উপস্থাপন করা’- বলেন, মুহাম্মদ শহিদুল্লাহ

তিনি বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও অন্যান্য ১০টি রাজ্যের ৯০টিরও বেশি মসজিদের জন্য গ্রন্থ সামগ্রী দিয়ে সহযোগিতা করেছি। আমরা ফিলাডেলফিয়া ও পেনসিলভেনিয়ায় মুসলিম সিটি ফেস্টের জন্য একটি গুরুত্বপূর্ণ মিডিয়া অংশীদার হিসাবে কাজ করি।’

‘২০১৬ সালে ITVUSA বাংলাদেশি আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপের সাথে সহযোগিতা করে মুসলিম পুলিশের দাড়ি রাখার অধিকার প্রতিষ্ঠা করতে এবং মুসলমানদের টুপি এবং শিখদের পাগড়ি পরার অধিকার প্রতিষ্ঠা করতে, শহরের স্কুলে হালাল খাবারের ব্যবস্থার প্রচার শুরু করি। ঈদের ছুটি বাস্তবায়ন করতে এবং পবিত্র রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের জন্য পুলিশি সহায়তা নিশ্চিত করতে প্রথম আমরাই আওয়াজ তুলি।’

তিনি বলেন, বৃহত্তর সম্প্রদায়ের মধ্যে ইসলামের গ্রহণযোগ্যতা প্রচার ও প্রতিষ্ঠার জন্য আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ প্রধান ইসলাম ও মুসলিম লবি সংস্থাগুলির সাথে সহযোগিতা এবং অংশীদারিত্ব করেছি। যথা CAIR, USCMO, NYPD MOS, NABIC। ITVUSA। তাদের সঙ্গে যৌথ সহযোগিতায় মুসলিম কমিউনিটি সেন্টার এবং নিউইয়র্কের মসজিদ প্রতিষ্ঠায় সহায়তা করেছি।

তিনি আরো জানান, ITVUSA মানবতার কল্যাণে অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। যেখানে প্রত্যেকেই জাতি, ধর্ম নির্বিশেষ শান্তির ভিত্তিতে পক্ষপাত ও কুসংস্কার ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করতে পারে। আমাদের এগিয়ে যেতে পথে এখনও অনেক চ্যালেঞ্জ রয়েছে। তবে, আমাদের সর্বশক্তিমান আল্লাহর উপর দৃঢ় বিশ্বাস রয়েছে। আমাদের টিম অবিচল ও দৃঢ়তার সাথে কাজ করে যাবে। ITVUSA-এ যোগ দিন এবং একটি শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সাহায্য করুন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ