শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

গরমে শরীর ঠান্ডা রাখতে তেঁতুলের শরবত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তেঁতুলের নাম শুনলেই জিবে পানি আসে না এমন লোক কমই আছে। টক স্বাদের এই ফলটি অনেকের পছন্দের। এই ফল বেশ উপকারীও। এই গরমে শরীর ঠান্ডা রাখতে তেঁতুলের শরবতের তুলনা নেই। এছাড়াও তেঁতুল খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

স্থূলতা থেকে মুক্তি : তেঁতুল খেলে স্থূলতা কমে। তেঁতুলে থাকা হাইড্রোসিট্রিক অ্যাসিড ধীরে ধীরে শরীরের চর্বি কমায়। এছাড়াও তেঁতুল খেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকে না।

ক্যান্সার রোগীদের জন্য উপকারী : ক্যান্সার প্রতিরোধে তেঁতুল বেশ উপকারী। তেঁতুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ও টারট্রিক অ্যাসিড শরীরে ক্যান্সারের কোষের বৃদ্ধি রোধ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক : তেঁতুল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এটি রক্ত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি শরীরে কার্বোহাইড্রেট শোষণে বাধা দেয়। ফলে সুগারের স্তরের অবনতি হয়। এক গ্লাস তেঁতুলের শরবত খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : তেঁতুলে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। সেই সঙ্গে লোহিত রক্তকণিকা তৈরিতে ভূমিকা রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেঁতুলের জুড়ি নেই। তেঁতুলে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রোগ্র প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

হিটস্ট্রোক প্রতিরোধে : গ্রীষ্মকালে হিটস্ট্রোক এড়াতে তেঁতুল বেশ উপকারী। এক গ্লাস পানিতে ২৫ গ্রাম তেঁতুল ভিজিয়ে সেই পানি হিটস্ট্রোক প্রতিরোধ করা যায়। এছাড়া তেঁতুলের মিশ্রণ হাত ও পায়ের নিচে লাগালে হিট স্ট্রোকের প্রভাব খুব বেশি হয় না।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ