শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

কওমি শিক্ষার্থীদের লেখালেখি প্রশিক্ষণ দিলো মাদরাসাতুল ইনসাফ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তামরিন ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত ২০ দিনব্যাপী লেখালেখি কর্মশালা শেষ হয়েছে। রাজধানীর হাজারীবাগে মাদরাসাতুল ইনসাফে পহেলা রমজান থেকে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে দেশের প্রখ্যাত কবি, গবেষক ও লেখকরা প্রশিক্ষণ প্রধান করেন।

দেশে কওমি শিক্ষার্থীরা বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়াশোনার সুযোগ কম। এই বিষয়টিকে গুরুত্ব দিয়েই কওমি শিক্ষার্থীদের ভাষা ও সাহিত্য নিয়ে চর্চা উদ্বুদ্ধ করতে কর্মশালার আয়োজন করেছে তামরিন ইনস্টিটিউট। ২০ দিনব্যাপি কর্মশালা শেষে শিক্ষার্থীরা নিজ উদ্যোগে ‌‌আত-তামরিন নামে একটি ম্যাগাজিন ও একটি দেয়ালিকা প্রকাশ করেন।

ভাষা সাহিত্য সাংবাদিকতা বিষয়ক লেখালেখি কর্মশালাটি পরিচালনা করেন, তামরিন ইনস্টিটিউটের সিইও, ভাষা প্রশিক্ষক ও মাদরাসাতুল ইনসাফ-এর পরিচালক মুফতি শাহাদাত সাদমান। এ সম্পর্কে তিনি বলেন, ভালো লেখক হতে হলে আগে ভালো পাঠক হতে হবে। সবকিছুকেই পড়তে জানতে হবে। বইপড়া, নিউজ পড়া, চারপাশের মানুষকে পড়া, মানুষদের আচরণ পড়া, প্রকৃতি ও সময়কেও পড়তে জানতে হবে। পাশাপাশি লেখা চালিয়ে যেতে হবে। তাহলেই একজন ভালো মাপের লেখক হওয়া সম্ভব।

প্রশিক্ষণ নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে খালেদ সাইফুল্লাহ নামের একজন শিক্ষার্থী বলেন, আমি একজন কওমি মাদরাসা শিক্ষার্থী। সেখানে ভাষা সাহিত্যের চর্চা করার সুযোগ হয় না। রমজানে কওমি মাদরাসা বন্ধ থাকে। এই সুযোগটিই কাজে লাগাতে পেরে খুশি। এই কর্মশালার মাধ্যমে ক্ষুরধার লেখনী ও শ্রেষ্ঠ লেখক হওয়ার আকাঙ্ক্ষা তৈরি হয়েছে।

আবদুল্লাহ আল মামুন নামে অন্য একজন শিক্ষার্থী বলেন, এই কর্মশালা করে আমি অনেক কিছু শিখেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই কর্মশালার মাধ্যমে বুঝেছি যে, নিরবচ্ছিন্নভাবে কোনো কাজে লেগে থাকলে এমন একটি ছোট কর্মশালা করেও জীবনের গতিপথ পরিবর্তন করা যায়।

No description available.

কর্মশালাজুড়ে প্রশিক্ষণ দেন, কবি, গবেষক ও দার্শনিক মুসা আল হাফিজ, লেখক, গবেষক ও উদ্যোক্তা সাইমুম সাদী, প্রবন্ধকার, অনুবাদক ও ভাষা প্রশিক্ষক হানিফ আল হাদী, গার্ডিয়ান পাবলিকেশন্সের স্বত্বাধিকারী, নুর মোহাম্মদ, কওমি উদ্যোক্তার ফাউন্ডার, রোকন রাইয়ান, দৈনিক সময়ের আলোর বিভাগীয় সম্পাদক আমিন ইকবাল ও স্পাইস টেলিভিশনের স্টাফ রিপোর্টার, হাসিব বিল্লাহ।

এছাড়া কর্মশালাজুড়ে আবাসিক সময় দিয়েছেন, বাংলাদেশ বেতার চট্টগ্রাম-এর যুব-আবৃত্তিশিল্পী ফরাদ হাসান।

অতিথি প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, গবেষক ও কলামিস্ট আবদুল কাহহার, গজমহল উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক গিয়াস উদ্দিন, আবৃত্তিশিল্পী মাসুম বিল্লাহ আরিফ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ