শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

‘শিক্ষাব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করতে একটি মহল হটকারি সিদ্ধান্ত গ্রহণ করেছে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিশ্ববিদ্যালয় জ্ঞান উৎপাদন, জ্ঞান বিতরণ এবং মেধাবী ও দেশপ্রেমিক নাগরিক তৈরি করার জায়গা, কিন্তু সেখানে জালিয়াতির কৌশল করা জাতির জন্য অশুভ সংকেত। শিক্ষাকে পণ্যায়ন করার এক নীল নকশা বাস্তবায়নের পথে হাঁটছে বর্তমান শিক্ষাব্যবস্থা। শিক্ষাব্যবস্থাকে অগ্রহণযোগ্য ও প্রশ্নবিদ্ধ করতে একটি মহল এমন হটকারি সিদ্ধান্ত গ্রহণ করেছে।

আজ (২৩ এপ্রিল ) শনিবার ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মাদ মাহবুব হোসেন মানিক এক বিবৃতিতে এ মন্তব্য করেন।

তিনি আরোও বলেন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতি শিক্ষার্থীদের জন্য কল্যাণমূলক একটি ব্যবস্থা। এতে শিক্ষার্থীদের সময়, অর্থ ও শ্রম বেঁচে যায়। কিন্তু শিক্ষার্থীদের সুবিধা বিবেচনা না করে স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মুনাফার স্বার্থে মেধাতালিকা অনুযায়ী মেরিট লিস্টে পরবর্তীদের সুযোগ না দিয়ে ভর্তি কার্যক্রম বন্ধ করে এ পদ্ধতিকে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র করছে। শিক্ষার্থীদের ভর্তির সুযোগ থেকে বঞ্চিত করা শিক্ষার মৌলিক অধিকারের পরিপন্থী।

প্রসঙ্গত, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ গুচ্ছভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সিট খালি রেখে ভর্তি কার্যক্রম বন্ধ করে এমন সিদ্ধান্তের পথে হাঁটছে বলে জানা গেছে। যা কোনোভাবেই যৌক্তিক সিদ্ধান্ত নয়।

বিবৃতিতে ইউজিসি ও গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় সমূহের কর্তৃপক্ষকে সংকট নিরসন করে দ্রুততম সময়ের মধ্যেই পূর্ণ আসনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে ভর্তির সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানান তিনি। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে দাবি আদায়ে রাজপথে কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ