শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

হারামাইনে ১০ রাকাত তারাবি: ‘বর্তমানে এই সিদ্ধান্ত এক ধরনের খামখেয়ালিপনা'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

করোনা মহামারির কারণে গত দু’বছর মসজিদুল হারাম ও মসজিদে নববীতে তারাবি নামাজকে ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হয়েছিল। পৃথিবীর কোন কোন দেশেও হারামাইনের অনুসরণে এবং সরকারের গাইড লাইন মেনে তারাবির রাকাত সংখ্যা নিয়ে কমানো হয়েছিল। তবে এবার করোনা মহামারির সব বিধি-নিষেধ উঠে যাওয়ার পর সব দেশের মসজিদগুলোতে ২০ রাকাত তারাবি ও মুসল্লিদের পদচারণা ফিরলেও আগের সিদ্ধান্ত বহাল রেখেছে সৌদি কর্তৃপক্ষ। সেখানে গত দু’বছরের মত এবারো ১০ রাকাত তারাবিই আদায় করা হচ্ছে।

এতে দারুল উলুম দেওবন্দসহ সারা বিশ্বের বিভিন্ন ইসলামি কেন্দ্র থেকে জানানো হয়েছে প্রতিবাদ। ক্ষুব্ধ হয়েছে মুসলিম বিশ্ব। তবে কোনো কথায় কান না দিয়ে সৌদি সরকার নিজের সিদ্ধান্তে অটল।

একে ‘কলিজায় ছুরি চালানোর মত’ ঘটনা বলে উল্লেখ করা হয়েছে দারুল উলুম দেওবন্দ-এর পক্ষ থেকে।

দেওবন্দের ভারপ্রাপ্ত মুহতামিম মাওলানা আব্দুল খালিক মাদ্রাজি এক বিবৃতিতে বলেছেন, এখন পুরো বিশ্ব করোনা মহামারির সংকট থেকে বেরিয়ে এসেছে। সর্বত্র বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে এমনকি সৌদি আরবেও করোনার সমস্ত বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। এরপরেও মক্কা ও মদিনা শরীফে ২০ রাকাত তারাবির পরিবর্তে ১০ রাকাত তারাবি নিঃসন্দেহে আমাদের কলিজায় ছুরি চালানোর মত।

তিনি আরো বলেছেন, সৌদি সরকারের এই অবৈধ ও ভুল সিদ্ধান্ত ভারত উপমহাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লিদের মানসিক যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। অতএব যত তাড়াতাড়ি সম্ভব এবিষয়ে নজর দেওয়া উচিত।

দারুল উলুম দেওবন্দের বক্তব্যকেই নিজেদের বক্তব্য বলে মন্তব্য করেছেন রাজধাণীর বছিলায় অবস্থিত জামিয়া রাহমানিয়া আরাবিয়া আজিজিয়ার প্রধান মুফতি, মুফতি  হিফজুর রহমান।

তিনি বলেছেন, রমজানের ২০ রাকাত তারাবি, অন্যান্য আমল, ইবাদত বন্দেগী যেমন আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের মাধ্যম ঠিক তেমনি তাঁর আজাব থেকে মুক্তির অন্যতম উপায়।

‘করোনার মত মহামারীর সময় ‍যখন ইবাদত বাড়িয়ে দেওয়ার কথা ছিল, তখন আমাদের মসজিদে যাওয়া অনেকটাই সংকুচিত করা হয়েছিল। এখন যখন করোনা নেই, বিধি-নিষেধ উঠে গেছে স্বাভাবিক নিয়মেই হারামাইনে ২০ রাকাব তারাবি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু সৌদি কর্তৃপক্ষের ১০ রাকাত বহাল রাখার সিদ্ধান্ত অনেকটা খামখেয়ালি বলে মনে হয়’-বলেছেন মুফতি হিফজুর রহমান।

তিনি আরো বলেন, ‘আদিকাল থেকেই হারামাইনে ২০ রাকাত তারাবি ছিল। বর্তমানে যেহেতু করোনার প্রকোপও অনেকটাই কমে এসেছে , তাই ১০ রাকাত বহাল রাখার কোন যৌক্তিকতা দেখছি না’।

আরো পড়ুন: হারামাইনে ১০ রাকাত তারাবি নিয়ে উদ্বেগ প্রকাশ করে যা বলল দেওবন্দ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ