শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

দোয়া: স্বপ্ন পূরনের পরীক্ষিত পথ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি এনায়েত কবীর

দোয়া। মুমিনদের হাতিয়ার। অসম্ভবকে সম্ভব করার মাধ্যম। বিফল না হওয়া এক অনন্য ইবাদত। মর্যাদাপূর্ণ এক আমল। দোয়ার ব্যাপারে উদাসিনতা আল্লাহর অসন্তুষ্টির কারণ। নবীজি বলেন, যে ব্যক্তি আল্লাহর নিকট চায় না, আল্লাহ তার ওপর রাগান্বিত হন। সুনানে তিরমিজি: ৩৩৭৩।

ইবাদত বা আমলের মূল বিষয় হলো আল্লাহর আনুগত্য এবং বান্দার বিনয় প্রকাশ। আল্লাহ তাআলা বান্দার সবকিছু দেখেন এবং জানেন। তবুও আল্লাহর কাছে বান্দার হাত তোলার অর্থ হলো নিজের বিনয় প্রকাশ করা এবং আল্লাহকে আপন অনুভব করা। তাই দোয়াকে ইবাদতের মগজ বলা হয়েছে। এক হাদীসে নবিজি বলেন, সর্বোত্তম ইবাদত হলো দোয়া। মুসতাদরাকে হাকেম: ১৭৬০।

অপর এক হাদিসে নবীজি বলেন , আল্লাহর কাছে দোয়ার চেয়ে বেশি মর্যাদাপূর্ণ আর কোনো আমল নেই। সুনানে তিরমিজি: ৩৩৭০
দোয়া এত শক্তিশালী আমল যে তাকদীরকে পর্যন্ত বদলে দিতে পারে। নবীজি বলেন, দোয়া ছাড়া আর কিছুই আল্লাহর সিদ্ধান্তকে বদলাতে পারে না। সুনানে তিরমিজি: ২১৩৯।

দোয়ার আমলকে আমরা অবহেলা করি। জন্ম ও মৃত্যুবার্ষিকী, বিপদ বা দুঃখের দিন না আসলে দোয়ার দরকার বোধ করিনা। অথচ বিপদের সময় দোয়া কবুলের জন্য শর্ত হলো সুখের দিনেও দোয়া করা।

নবীজি বলেন, মে ব্যক্তি চায় যে বিপদের সময় তার দোয়া কবুল হোক, সে যেন সুখ স্বাচ্ছদ্যের সময়েও দোয়ায় অভ্যস্ত থাকে। সুনানে তিরমিজি-৩৩৮৩।

দোয়ার এমন আমল তা কিছু শর্তপূরণ সাপেক্ষে কবুল হয়েই থাকে। ব্যর্থ হয়না। নবীজি বলেন, তখন কোন মুমিন আত্বীয়তার সম্পর্ক ছিন্ন করা ও পাপের কথা ছাড়া দোয়া করে তখন দোয়ার বিনিময়ে আল্লাহ তাআলা তাকে তিনটি বিষয়ের কোন একটি বিষয় দান করেন। হয়ত তার প্রত্যাশিত বিষয় দান করেন। না হয় আখেরাতের জন্য এর বিনিময় রেখে দেন অথবা সেই দোয়া পরিমাণ অমঙ্গল দূর করে দেন। আততারগীব ওয়াত তারহীব-২/৪৭৮।

হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। রমজান দোয়া কবুলের মাস। মুমিনের আশা পূরণের সময়। নবীজি ইরশাদ বলেন, তিন ধরনের লোকের দোয়া কখনও ফিরিয়ে দেওয়া হয় না। ১. ইফতারের সময় রোজাদারের দোয়া ২. ন্যায়পরায়ণ শাসকের দোয়া ৩. মজলুমের দোয়া। ইবনে মাজাহ -১৭৫৩।

যে ব্যক্তি দোয়া করে না সে অক্ষম এবং তিরস্কারযোগ্য। এক হাদীসে নবীজির ইরশাদ করেন, সবচাইতে অক্ষম মানুষ হলো সে ব্যক্তি, যে দোয়া করতে অপরাগ। তাবারানি : ৬০।

আর যে ব্যক্তি দোয়া করে আল্লাহ তার ওপর খুশি হয়ে তার ডাকে সাড়া দেন। কোরআনে পাকের সাধ হয়েছে, তোমরা আমাকে ডাকো। আমি তোমাদের ডাকে সাড়া দেবো। সূরা আল-মুমিন :৬০।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ