শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি নিজের হাতে আইন তুলে নিলে কঠোর ব্যবস্থা, পুলিশ হেডকোয়ার্টার্স উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে'

মান্নতের রোযা আদায় করতে না পারলে করণীয় কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আমার একটা প্রশ্ন রয়েছে আমি কিছু রোযা মানত করেছিলাম বিভিন্ন কারনে। আমি অনেক অসুস্থ। আমার পক্ষে এত রোজা রাখা সম্ভব নয় এবং কাফফারা আদায় করা সম্ভব নয়। ঐ মানতের রোজা ছিল ২৮ টি। এখন কোন ভাবে ঐ রোজা কমানো সম্ভব কি?

আল্লাহ তো ক্ষমাশীল আল্লাহ‌ কি সবগুলো রোজা না রাখলে আমাকে ক্ষমা করবেন না ? কি করব আমি ? আমি এই চিন্তায় আরও অসুস্থ হয়ে পড়েছি দিনে দিনে । আমার জন্য দোয়া করবেন। খুবই চিন্তিত এবং অসুস্থ আমি ।

উত্তর: যদি মান্নতের রোযা রাখতে সক্ষম না হোন, তাহলে প্রতিটি রোযার জন্য একটি সদকায়ে ফিতির পরিমাণ টাকা গরীবকে দান করে দিতে হবে।

যদিও এতেও সক্ষম না হোন, তাহলে আল্লাহর কাছে ক্ষমা ও ইস্তিগফার করুন। ইনশাআল্লাহ আল্লাহ তাআলা ক্ষমা করবেন। সূত্র: আহলে হক মিডিয়া।

عَنِ ابْنِ عَبَّاسٍ، عَنِ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ قَالَ ‏ “‏ مَنْ نَذَرَ نَذْرًا وَلَمْ يُسَمِّهِ فَكَفَّارَتُهُ كَفَّارَةُ يَمِينٍ وَمَنْ نَذَرَ نَذْرًا لَمْ يُطِقْهُ فَكَفَّارَتُهُ كَفَّارَةُ يَمِينٍ وَمَنْ نَذَرَ نَذْرًا أَطَاقَهُ فَلْيَفِ بِهِ (سنن ابن ماجه، النسخة الهندية-154، رقم-2128، سنن ابى داود، النسخة الهندية-2/472، رقم-3322)

نذر بصوم الأبد فضعف… وإن لم يقدر استفغر الله (فتاوى بزازية، كتاب الصوم، الفصل الرابع فى النذر على هامش الهندية-4/103، الفتاوى الهندية-1/209، جديد-1/272، قاضيخان على هامش الهندية-1/219، الدر المختار مع رد المحتار-5/525)

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ