শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

চোখে ঔষধ বা ড্রপ ব্যবহার করলে কি রোজা ভেঙ্গে যাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রহমত, বরকত ও মাগফিরাতের সওগাত নিয়ে পবিত্র মাহে রমজান মুমিনের দ্বারপ্রান্তে। মহান আল্লাহর পক্ষ থেকে মুমিনের জন্য শ্রেষ্ঠ উপহার এ মাস। দীর্ঘ এক মাস সিয়াম সাধনায় একজন মুমিন তাকওয়ার গুনে গুনাণ্বিত হতে পারে। হতে পারে রাসুল সা. এর শ্রেষ্ঠ একজন উম্মত। লাভ করতে পারে ইহকালীন ও পরকালীন প্রভূত কল্যাণ। আল্লাহ ও তাঁর রাসূলের বাতলানো পন্থা ও সাহাবায়ে কেরামের নমুনায় রমজান পালনেই তা সম্ভব।

আওয়ার ইসলাম পাঠকের জন্য মাহে রমজান জুড়ে “মাসায়েলে রমজান” শিরোনামে প্রতিদিন গুরুত্বপূর্ণ কিছু মাসায়েল পাঠকের সমীপে উপস্থাপন করা হবে। নিয়মিত মাসায়েল লিখবেন, শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসা চৌধুরীপাড়ার ইফতা বিভাগের মুশরিফ, মুফতি সাদেকুর রহমান।।



চোখে ঔষধ, ড্রপ সুরমা ও মলম ইত্যাদি ব্যবহার করলে রোজা ভঙ্গ হবেনা। যদিও এগুলোর স্বাদ গলায় উপলব্ধি হয়।
ইসলাম ও আধুনিক চিকিৎসা,৩২২।

কানে ঔষধ বা ড্রপ ব্যবাহার করলে কি রোজা ভেঙ্গে যাবে? কানে ড্রপ, ঔষধ, তৈল ও পানি ইত্যাদি প্রবেশ করালে রোজা ভঙ্গ হবেনা । ইসলাম ও আধুনিক চিকিৎসা;৩২২।

নাকে ঔষধ বা ড্রপ ব্যবহার করলে কি রোজা ভেঙ্গে যাবে? নাকে ড্রপ, ঔষধ ও পনি ইত্যাদি ঢুকিয়ে ভেতরে টেনে নিলে রোজা ভেঙ্গে যাবে। ইসলাম ও আধুনিক চিকিৎসা ৩২৩।

হেদায়া, ফতহুল কদির, ফাতাওয়া আলম গিরি ,ফাতাওয়া শামি, আল-বাহরুর রায়েক ইত্যাদি ফাতাওয়ার গ্রহণযোগ্য কিতাব সমূহে স্পষ্টভাবে উল্লেখ আছে যে, কানে ঔষধ বা তৈল ব্যবহার করলে রোজা ভঙ্গ হয়ে যাবে।

অথচ সমকালীন মুফতিয়ানে কেরামের ফতোয়া হল, রোজা ভঙ্গ হবেনা। এই জাতীয় রোজার আরো বেশ কিছু মাসআালায় সমকালীন মুফতিয়ানে কেরামের ফতোয়া পূর্বেকার ফুকাহায়ে কেরামের ফতোয়ার বিপরীত পরিলক্ষিত হয়। এখন প্রশ্ন হল এরুপ ভিন্নতা কেন?

এর উওর খুঁজার জন্যে এবং রোজার অন্যান্য আধুনিক মাসায়েল সমুহ সহেজ বুঝার জন্যে ভূমিকা স্বরুপ কিছু কথা পেশ করাকে অতিবও জরুরি মনে করছি। তাই আমি মারকাযুল বুহুস আল ইসলামিয়ার প্রতিষ্ঠাতা পরিচলক, ও প্রধান মুফতি এবং জামি"য়া ইসলামিয়া দারুল উলূম ঢাকা (মসজিদুল আকবর) এর প্রিন্সিপাল, শাইখুল হাদিস ও প্রধান মুফতি আল্লামা মুফতি দিলাওয়ার হোসাইন এর তথ্যাবধানে রচিত "ইসলাম ও আধুনিক চিকিৎসা 'এর রোজা অধ্যায়ে লিখিত ভূমিকাটি বারংবার অধ্যয়ন করে পাশাপাশি ফাতাওয়ার অন্যান্য গ্রহনযোগ্য কিতাব সমূহ মুরা"জাআ করে তারই লেখিত ভূমিকাকে কিছুটা সংযোজন -বিয়োজন করে পাঠকের সমিপে পেশ করছি।

যদি তা সঠিক হয় তবে তা আল্লার পরম করুনা ও দয়া বৈকিছু নয়। আর কিছু ত্রুটি -বিচ্ছুতি হলে তা আমারই দূর্বলতার বহিঃপ্রকাশ মাএ। এতে কোনো ত্রুটি- বিচ্ছুতি পরিলক্ষিত হলে আমাকে জানানোর জন্য আহলে ইলমের প্রতি বিনিত আবেদন রইলো।

প্রথমে আমি পাঠক সমিপে ভুমিকাটি পেশ করব তারপর ধারাবাহিক ভাবে রোজার আধুনিক মাসায়েল সমুহ পেশ করব

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ