শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

নেকীর কাজে মন না বসা কি ইখলাস পরিপন্থী? আল্লামা থানবী রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

হজরত মাওলানা আবরারুল হক রাহিমাহুল্লাহু তায়ালা বলেন, অনেক সময় নেকির কাজ একমনে হয় না। মনোযোগের সাথে হয় না। এটিকে অনেকে মনে করে ইখলাস পরিপন্থি।

কিন্তু বিষয়টি এমন নয়। এমন হওয়া ইখলাস পরিপন্থি নয়। হযরত আব্দুর রহমান কামেলপুরী রাহিমাহুল্লাহু তাআলা। যিনি অনেক বড় আলেম ছিলেন। মজবুত ইলমের অধিকারী ছিলেন।

মুহাদ্দিসে আযীম আল্লামা আনওয়ার শাহ রাহিমাহুল্লাহু তাআলাও তাঁর ইলমের প্রশংসা করতেন। তাঁর উঁচু ইলমের স্বীকৃতি দিতেন। তিনি একবার আল্লামা থানবী রাহিমাহুল্লাহু তাআলার কাছে চিঠি পাঠালেন।

বললেন, হযরত! আমার উপর যাকাত ফরজ। যখন যাকাত আদায় করি, তখন নিজের কাছে কষ্ট লাগে। নিজের কামানো টাকা দেয়াটা আমার কাছে অনেক ভারি মনে হয়। তখন ভাবি এই কারণে মনে হয় আমার ইখলাস নষ্ট হয়ে যাচ্ছে। আর যদি এই কারণে যাকাত না দিই, তাহলে তো যাকাত না দেয়ার গুনাহ হবে। এই অবস্থায় আমার করণীয় কী?

আল্লামা থানবী রাহিমাহুল্লাহু তাআলা তাঁকে দু্ই কথায় উত্তর দিয়ে দিলেন। বললেন, আপনি যাকাত দিতে থাকুন। এতে আপনার মনে যতো প্রকারের কষ্ট আসতে চাই আসুক।

আপনার কাছে যতো ভারি মনে হওয়ার মনে হোক। যাকাত আদায় চাই প্রফুল্ল মনে না হোক। জেনে রাখবেন ‘ইখলাসের জন্যে মনের প্রফুল্লতার সাথে আদায় করতে হবে এমন শর্ত করা হয়নি।

অন্য স্থানে বলেছেন, যাকাত দেয়ার সময় যে মনের প্রফুল্লতা নেই, এই কারণে আরো ডবল সওয়াব দেয়া হবে। (একটি হলো, ফরজ হুকুম পালন করার সওয়াব, আরেকটি হলো, মনের বিরুদ্ধে মুজাহাদা করার সওয়াব—অনুবাদক) এই জন্যে মনে একগ্রতা আর প্রফুল্লতা না থাকার কারণে পেরেশান হতে নেই। মনের মাঝে এমন আসাটা ইখলাস পরিপন্থি নয়। সূত্র: ইফাদাতে আবরার

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ