শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইফতারে রাখুন মচমচে মিষ্টি কুমড়ার চপ, যেভাবে বানাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সারাদিন রোজা রাখার পর ইফতারে রোজাদারকে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণের পরামর্শ দেন পুষ্টিবিদরা। এড়িয়ে যেতে বলেন সকল ধরণের তেলে ভাজা খাবার। কিন্তু বাঙ্গালীরা তো পেঁয়াজু, আলুর চপ আর বেগুনি ছাড়া ইফতার ভাবতে পারেন না।

যেহেতু তেলে ভাজা খাবার পছন্দ তাই ইফতারে ভিন্নতা আনতে নতুন কিছু তৈরি করতে পারেন। অল্প সময়ে সহজে বানিয়ে ফেলতে পারেন পুষ্টিকর মিষ্টি কুমড়ার চপ।

মিষ্টি কুমড়ার চপ খেতে সুস্বাদু হওয়ায় বাচ্চারাও এই চপ খেতে বেশ পছন্দ করবে।

মিষ্টিকুমড়ার চপ বানাতে যা যা লাগবে :

মিষ্টিকুমড়া—১০ পিস (পাতলা স্লাইস করা)

বেসন—হাফ কাপ

চালের গুঁড়া—দুই টেবিল চামচ

বেকিং সোডা—সামান্য

লবণ—পরিমাণমতো

চিনি—সামান্য

হলুদ গুঁড়া—হাফ চা চামচ

মরিচ গুঁড়া—হাফ চা চামচ

গোলমরিচের গুঁড়া—এক চা চামচ

যেভাবে মিষ্টিকুমড়ার চপ বানাবেন :

* মিষ্টিকুমড়ার টুকরোগুলোতে সামান্য লবণ, চিনি, গোলমরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে নিন।

* অন্য একটি পাত্রে বেসন, বেকিং সোডা, চালের গুঁড়া, হলুদ, মরিচ গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও লবণ মিশিয়ে নিন। এবার পানি দিয়ে ঘন করে নিন।

* এবার ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। মিষ্টিকুমড়ার পিসগুলো বেসনে ডুবিয়ে বাদামি করে ভেজে নিন। এবার ইফতারে গরম গরম পরিবেশন করুন মচমচে মিষ্টিকুমড়ার চপ।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ