শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

যেসব কারণে রোজা ভেঙ্গে দেওয়া জায়েয!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রহমত, বরকত ও মাগফিরাতের সওগাত নিয়ে পবিত্র মাহে রমজান মুমিনের দ্বারপ্রান্তে। মহান আল্লাহর পক্ষ থেকে মুমিনের জন্য শ্রেষ্ঠ উপহার এ মাস। দীর্ঘ এক মাস সিয়াম সাধনায় একজন মুমিন তাকওয়ার গুনে গুনাণ্বিত হতে পারে। হতে পারে রাসুল সা. এর শ্রেষ্ঠ একজন উম্মত। লাভ করতে পারে ইহকালীন ও পরকালীন প্রভূত কল্যাণ। আল্লাহ ও তাঁর রাসূলের বাতলানো পন্থা ও সাহাবায়ে কেরামের নমুনায় রমজান পালনেই তা সম্ভব।

আওয়ার ইসলাম পাঠকের জন্য মাহে রমজান জুড়ে “মাসায়েলে রমজান” শিরোনামে প্রতিদিন গুরুত্বপূর্ণ কিছু মাসায়েল পাঠকের সমীপে উপস্থাপন করা হবে। নিয়মিত মাসায়েল লিখবেন, শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসা চৌধুরীপাড়ার ইফতা বিভাগের মুশরিফ, মুফতি সাদেকুর রহমান।।

আমাদের অবশ্যই রমজানের সব শর্ত-শারায়েত আদব ও মুস্তাহাবসমূহের প্রতি যত্নশীল হতে হবে। একজন মুমিন যেন যথাযথ নিয়মে সিয়াম পালন করতে পারে তার জন্যেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। রাব্বে কারিম প্রত্যেক ঈমানদার পুরুষ ও নারীকে পবিত্র রমজানের রহমত, বরকত ও মাগফিরাত হাসিল করার তৌফিক দান করুন, আমিন।


যেসব কারণে রোজা রেখে ভেঙ্গে দেওয়া জায়েয :- ১. রমজানের রোজা রাখা অবস্থায় গর্ভবতী মহিলার হঠাৎ এমন সমস্যা দেখা দেওয়া যে, রোজা না ভাঙ্গলে গর্ভস্থ শিশুর কিংবা তার নিজের প্রাণ নাশের আশংকা হয়। আলমগিরি ১/২০৭।

২. রোজা রাখা অবস্থায় হঠাৎ এমন অসুস্থ হয়ে যাওয়া যে, রোজা না ভাঙ্গলে তার প্রাণ নাশের আশংকা হয় অথবা তার অসুস্থতা বৃদ্ধি পাওয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়। যেমন হঠাৎ পেটে মাত্রাতিরিক্ত ব্যাথা শুরু হয়ে গেল অথবা সাপ বা বিচ্ছু দংশন করল। এ অবস্থায় তার জন্য রোজা ভেঙ্গে ওষুধ সেবন করা জায়েয। আলমগিরি ১/২০৭।

৩. প্রচন্ড পিপাসার্ত কিংবা ক্ষুধার্ত হলে, যদি পানাহার না করে তাহলে প্রান নাশ অথবা অঙ্গহানি বা মস্তিষ্ক বিকৃতি ঘটবে।
আলমগিরি ১/২০৭।

উল্লেখ্য, উপরোল্লিখিত তিনও ক্ষেত্রে কোন অভিজ্ঞ দীনদার মুসলিম ডাক্তার উক্ত সমস্যার সত্যায়ন করলে বা অভিজ্ঞাতর আলোকে প্রমাণিত হলে অথবা অন্য কোন গ্রহণযোগ্য উপায়ে বুঝতে পারলেই কেবল রোজা ভাঙ্গা জায়েয হবে।
নিছক ধারণার বশবর্তী হয়ে রোজা ভাঙ্গা জায়েয হবে না। কেউ এমন টি করলে কাজা কাফফারা উভয়টি ওয়াজিব হবে। আলমগিরি ১/ ২০৭।

৪. রোজা রাখা অবস্থায় মহিলাদের ঋতুস্রাব শুরু হলে অথবা বাচ্চা প্রসব পরবর্তী পিরিয়ড শুরু হলে রোজা ভেঙ্গে দিবে। আলমগিরি ১/২০৭।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ