শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

পূণ্য অর্জনের মাস রমাদান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: কালের আবর্তনে সময়ের পালাবদলে আমাদের গতানুগতিক জীবনকে ঢেলে সাজাতে আমাদের দুয়ারে হাজির হয়েছে পবিত্র মাহে রমজান।

রমজান মাস হলো সিয়াম কিয়াম, দান সাদাকা, কুরআন তেলাওয়াত তাদাব্বুর, সাহরি ইফতারি, ছবর শোকর, আত্মশুদ্ধি আত্মসংযম, তাওবা ইস্তিগফার ও তাকওয়া অর্জনের মাস।

রমজান মাস সারা বছরের মধ্যে শ্রেষ্ঠ মাস। রমজান মাসেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর কুরআন অবতীর্ণ করা হয়েছে
এ মাসের মাঝে রয়েছে এমন একটি মহামান্বিত রজনী যা হাজার মাসের চেয়েও উত্তম।

এ মাসের একটি নফল ইবাদাত একটি ফরজ ইবাদাতের সমপর্যায়ের। একটি ফরজ সত্তরটি ফরজ ইবাদাতের সমপর্যায়ের।রোজাদারের মুখের দুর্গন্ধ আল্লাহর কাছে মেশকেআম্বরের চেয়েও বেশি পছন্দনীয়। আল্লাহ তা'য়ালা এক হাদিসে কুদসীতে বলেন রোজা হলো আমার জন্য এর প্রতিদান আমি নিজেই দিবো।

রমজান মাসের প্রথম রাত্রিতে আল্লাহ সুবাহানাহু তায়ালা প্রথম আসমানে এসে ঘোষণা করেন হে কল্যাণ প্রত্যাশী কল্যাণের প্রার্থনা করো তোমার প্রার্থনা কবুল করা হবে। অতঃপর তিনি আবার ঘোষনা করেন হে পাপাচারী পাপ থেকে নিবৃত্ত হয় এবং তওবা করো তোমার তওবা কবুল করা হবে তোমাকে ক্ষমা করে দেয়া হবে।

সুতরাং আমাদের উচিত হলো প্রভুর নিকট কল্যাণ প্রার্থনা করা আর গুনাহ করা থেকে বিরত থাকা। কারণ যে ব্যক্তি রমজান পেয়েও নিজের গুনাহকে ক্ষমা করাতে পারবে না তার জন্য ধংসের বদদোয়া করেছেন স্বয়ং মুহাম্মাদ সা.। এজন্য আমাদের সব গুনাহের মাফি চাইতে হবে আল্লাহর কাছে।

রমজান মাসে জান্নাত কে প্রতিনিয়ত প্রতিদিন সুসজ্জিত করা হয় জাহান্নামের দরজাসমূহ আটকে দেওয়া হয়।শয়তানকে শেকল বন্দী করে আটকে রাখা হয়।পুণ্য অর্জনে পাপ বর্জনে কাটুক মোদের এবারের রমাদান।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ