শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ

দুর্বল সৃষ্টি মানুষের অহংকার কি শোভা পায়: মাওলানা তারেক জামিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

আমার প্রিয় ভাইয়েরা! মানুষ হলো দুর্বল। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, خُلِقَ الْإِنْسَانُ ضَعِيْفًا মানুষকে দুর্বল করে সৃষ্টি করা হয়েছে।

মানুষ সহযোগিতা ছাড়া চলতে পারে না। চলার জন্য অন্যের দ্বারস্ত হতে হয়। দেহ চলার জন্য খাবার, পানি ও বাতাসের প্রয়োজন। জীবনের সমস্ত প্রয়োজন পূর্ণ করার জন্য সমস্ত সৃষ্টির প্রয়োজন। মানুষের প্রতিটি ক্ষেত্রে চলার জন্য অন্য জিনিসের প্রয়োজন। পৃথিবীতে মানুষের চেয়ে অসহায় ও দুর্বল কোন বস্তু নেই।

প্রাণীদের কীসের প্রয়োজন? কোন কিছুর প্রয়োজন নেই। তাদের প্রয়োজন থাকলেও অল্পস্বল্পতেই সেটি পূর্ণ হয়ে যায়। কিন্তু মানুষ প্রতিটি কদমে কদমে অন্যের মুখাপেক্ষী। তারপর যে যতো বেশি সম্পদশালী সে ততো বেশি মুখাপেক্ষী। যে যতো বেশি পদ—পদবীতে উন্নতি করতে চায়, সে ততো বেশি মুখাপেক্ষী হয়ে যায়।

একজন মানুষ নিজ প্রয়োজন পূর্ণ করার জন্য হাজারো মানুষের দ্বারস্ত হতে হয়। হাজারো মানুষের মুখাপেক্ষী হতে হয়। চাই সে ঝাড়–দার হোক। চাই পাকিস্তানের সৈন্যবাহিনীর প্রধান হোক। যে কেউই হোক না কেনো, তার অন্যের মুখাপেক্ষী হতেই হয়। এই কথাটিই আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ করেছেন, خُلِقَ الْإِنْسَانُ ضَعِيْفًا মানুষকে দুর্বল করে সৃষ্টি করা হয়েছে।
يَا أَيُّهَا النَّاسُ اَنْتُمُ الْفُقَرَاءُ হে লোকসকল! তোমরা ফকির। তোমরা দুর্বল। তোমরা মুহতাজ।

প্রিয় ভাইয়েরা! আমরা যাদের কাছে আশা রাখি মুশকিল হলো তারা নিজেরাও আমাদের মতো মুহতাজ। তাদের মধ্যেও আমাদের মতো লোভ—লালসা আছে।

আমাদরে মতো তাদেরও জরুরত আছে। আর মানুষের মধ্যে নিজের জরুরত পূর্ণ করার জযবাও আছে। সুতরাং যখন মুহতাজ ব্যক্তি আরেক মুহতাজ ব্যক্তির উপর ভরসা করে, দুর্বল ব্যক্তি আরেক দুর্বল ব্যক্তির উপর ভরসা করে, তখন মূল ভিত্তিই নষ্ট হয়ে যায়। যখন মূল ভিত্তিই নষ্ট হয়ে যায়, তখন বিল্ডিংও ভেঙে যায়। অর্থাৎ তখন আর কারো দ্বারা কারো প্রয়োজন পূর্ণ হওয়ার পরিপূর্ণ আশা করা যায় না।

সূত্র: মাওলানা তারিক জামিল সাহেবের বয়ানের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ