শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সব ম*সজিদে এক নিয়মে খতম তা*রাবির আহ্বান: যা বললেন শীর্ষ ২ হা*ফেজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

খতম তারাবি রমজানের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। কুরআন বিশুদ্ধভাবে তেলাওয়াত করতে পারেন না এমন  মানুষও এর মাধ্যমে কুরআন শ্রবণ ও তেলাওয়াতের সওয়াব লাভ করেন। দেশের বেশির ভাগ মসজিদেই খতম তারাবি শেষ হয়ে যায় ২৭ রমজান। তবে পরিস্থিতি ও এলাকাভেদে কোথাও এর ব্যতিক্রমও হয়ে থাকে। এতে করে বিভিন্ন কাজে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া মানুষের কুরআন শ্রবণের ধারাবাহিকতা নষ্ট হয়। অনেকে কিছু অস্বস্তিতে ভোগেন।

তবে দেশের সব মসজিদে একই পদ্ধতিতে তারাবি নামাজ আদায় করা হলে এই সমস্যার আর সম্ভবনা থাকে না। এ বিষয়টির প্রতি খেয়াল রেখে দেশের সব মসজিদে একই পদ্ধতিতে তারাবির নামাজ আদায় করতে আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আরো পড়ুন: তারাবির ইন্টারভিউ’র নামে হাফেজদের অভিযোগ-অনুযোগ

ফাউন্ডেশনের সহকারী জনসংযােগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে দেশের প্রায় সকল মসজিদে খতম তারাবীহ্ নামাজে পবিত্র কুরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোন কোন মসজিদে এর ভিন্নতা পরিলক্ষিত হয়। এতে করে কর্ম উপলক্ষে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের মধ্যে কুরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না।

এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কুরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন। এ পরিস্থিতি নিরসনকল্পে রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র শবে কদরে পবিত্র কুরআন খতম করা সম্ভব।

আরো পড়ুন: ‘মসজিদ কমিটি সহযোগী হলে তারাবির ইন্টারভিউ নিয়ে হাফেজদের অভিযোগ থাকবে না’

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রকাশিত এই বিজ্ঞপ্তি ও আহ্বানকে সুন্দর উদ্যোগ বলে স্বাগত জানিয়েছেন তাহফিজুল কুরআন ওয়াসসুন্নাহ মাদরাসার প্রতিষ্ঠাতা হাফেজ, কারি নাজমুল হাসান ও মারকাজুত তাহফিজ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়েখ নেছার আহমাদ আন নাছিরী।

হাফেজ, কারি নাজমুল হাসান বলেছেন, ইসলামিক ফাউন্ডেশন থেকে এমন একটি আহ্বান আসা প্রয়োজন ছিল। বিগত কয়েক বছর ধরে ইসলামিক ফাউন্ডেশন এই নিয়মে তারাবি পড়ানোর আহ্বান জানিয়েও আসছে। এটি একটি ভালো উদ্যোগ।

অল্প কিছু ব্যতিক্রম ছাড়া দেশের প্রায় মসজিদে এই নিয়মেই খতম তারাবি আদায় হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশনের এমন আহ্বানের মাধ্যমে বিষটি আরো জোরালো হবে বলে মনে করেন তিনি।

হাফেজ, কারি নাজমুল হাসান হাফেজদের উদ্দেশে বলেছেন, তারাবির তেলাওয়াতে ধীরস্থীরতা বজায় রাখা উচিত এবং প্রত্যেকটি শব্দের উচ্চারণ যেন স্পষ্ট  হয় এ দিকটাতেও লক্ষ রাখা উচিত।

তিনি হাফেজদের উদ্দেশে আরো বলেছেন, রমজানে বেশি বেশি তেলাওয়াত করা উচিত। ইয়াদ থাকলেও তেলাওয়াতে গুরুত্ব দেওয়া উচিত। কারণ পুরো বছর বিভিন্ন ব্যস্ততায় খুব একটা তেলাওয়াত করা হয়ে উঠে না। তারাবির উসিলায় তাই তেলাওয়াতের ঘাটতি পুষিয়ে নেওয়া উচিত।

আরো পড়ুন:রমজানে শিশু-কিশোরদের মসজিদ ও আমলমুখী করতে কতটা ভাবছেন অভিভাবকরা?

এদিকে এ বিষয়ে শায়েখ নেছার আহমাদ আন নাছিরী বলেছেন, এটি একটি সুন্দর উদ্যোগ। এর মাধ্যমে পুরো রমজানে সবাই সমানভাবে কুরআন তেলাওয়াত শুনতে পারবেন।

তবে এই ধারাবাহিকতা রক্ষার জন্য তিনি হাফেজদের উদ্দেশে বলেছেন, অনেক সময় কেউ লোকমা খেয়ে পরের দিন তা উঠিয়ে নেওয়ার কথা ভেবে রাখে। আর এজন্য যেদিনের লোকমা সেদিন তুলে নেয় না। তাদের এ বিষয়টিতে সচেতন হতে হবে যেন প্রতিদিনের তেলাওয়াতের লোকমা সেদিনই তুলে নেয়। তাহলে সব মসজিদে একই পদ্ধতীতে তেলাওয়াতের নিয়ম রক্ষা করা সম্ভব হবে।

তিনি আরো বলেছেন, মানুষ অনেক কষ্ট করে রমজানে তারাবি পড়তে আসে। তাই তাড়াহুড়ো না করে আরব দেশগুলোকে অনুসরণ করে ধীরস্থীরভাবে কুরআন তেলাওয়াত করা উচিত। যেন মানুষ তেলাওয়াত শুনে প্রশান্তি অনুভব করে। তাদের কুরআন শ্রবণের হক আদায় হয়।

আরো পড়ুন:দরজায় কড়া নাড়ছে রমজান: চূড়ান্ত প্রস্তুতি যেমন হওয়া উচিৎ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ