শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

তীব্র গরমে পেটের সমস্যা দূরে রাখবে যেসব খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তীব্র গরমে পেটের সমস্যা হওয়া স্বাভাবিক। এই সময় পেটের সমস্যা যাতে না হয়, সে দিকে জোর দিতে হবে। তাই এ গরমে খাদ্য তালিকায় রাখুন এই কয়েকটি খাবার।

পেঁপে: এই মরশুমে পাকা ফল খাওয়া খুবই প্রয়োজনীয়। পাঁকা পেঁপেতে রয়েছে এমন কিছু উপাদান যা শরীর ভালো রাখতে পারে। এছাড়া পেঁপেতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। এই ফাইবার পেটের খেয়াল রাখতে পারে। এমনকি খাদ্য হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে। এছাড়া এই ফলের মধ্যে রয়েছে পানি। এই পানি ডিহাইড্রেশন দূর করতেও পারে।

​ডাব: ডাবের পানি যে পেটের জন্য ভালো, এই বিষয়টি সকলেই জানেন। এক্ষেত্রে ডাবের পানিতে থাকে ভালো পরিমাণে ইলেকট্রোলাইটস যা সমস্যা দূর করতে পারে। তাই পেট খারাপ হলে মানুষকে স্যালাইনের পাশাপাশি ডাবের পানি পান করতে বলা হয়। এবার ডাব তীব্র গরমে আপনার শরীরে ভালো পরিমাণে পানি পৌঁছে দেয়। ফলে আপনি ভালো থাকেন। এক্ষেত্রে শরীরকে ডিটক্সিফাই করে দিতেও পারে এই জল।

​তরমুজ: তরমুজ হল গরমের অন্যতম সেরা ফল। এই ফলে অনেকটা জল থাকে। ফলে শরীরে জলের ঘাটতি কমে। এছাড়া তরমুজে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন ও খনিজ। এই ভিটামিন ও খনিজ শরীরকে পুষ্টি দেয়। এবার পেটের ক্ষেত্রেও এই ফল দারুণ উপকারী। কারণ এই ফলে রয়েছে ভালো পরিমাণে ফাইবার। এবার ফাইবার ভালো পরিমাণে খেতে শুরু করলে পেটের অনেক সমস্যাই থাকে দূরে।

​কলা: কলা আমরা প্রতিটি মানুষই প্রায় খেয়ে থাকি। এরমধ্যে ভালো পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম ও ফাইবার রয়েছে। এই পটাশিয়াম ও ফাইবার শরীরকে সুস্থ রাখতে পারে। পাশাপাশি কলা শরীরকে শক্তি জোগাতেও পারে। এক্ষেত্রে পটাশিয়াম আপনার অ্যাসিডিটির সমস্যা দূর করতে পারে। অপরদিকে অ্যাসিডিটির মতো সমস্যা দূর করতে পারে পটাশিয়াম। তাই আর চিন্তা নেই।

​দই: দইতে রয়েছে ভালো পরিমাণে প্রোবায়োটিক। এই প্রোবায়োটিক মানুষের অন্ত্রেও উপস্থিত থাকে। এই প্রোবায়োটিক অন্ত্রের খারাপ ব্যারটেরিয়াকে মেরে ফেলে পেটের স্বাস্থ্য ভালো রাখে। ফলে বদহজমের সমস্যা অনেকটাই কমে যায়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে হতে হবে সাবধান। তবেই আপনি ভালো থাকতে পারবেন। এক্ষেত্রে গরমের দুপুরে খেয়ে এক কাপ দই।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ