শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

গরমে স্বস্তি দিবে শসার স্যুপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: প্রচণ্ড গরমে নিশ্বাস-প্রশ্বাস ত্যাগ ও গ্রহণ করতে কষ্ট হয়। ঘর থেকে বের হলেই ঘেমে শরীরে ক্লান্তি ভাব আনে। গরমের সময় অনেকেরই পেটের সমস্যাসহ বিভিন্ন ধরনের রোগ-জীবাণুর সমস্যা দেখা দিতে পারে। এই মৌসুমে শীতল খাবার খেলে শান্তি মিলবে। খেতে হবে সহজপাচ্য খাবার।

গরমের পুষ্টিকর খাবারের তালিকায় শসা অন্যতম। শসা আমরা সাধারণত সালাদ হিসেবে খাই। কবে শসা দিয়ে অনেক ধরণের খাবার রান্না করা যায়। শসা দিয়ে তৈরি যে কোন খাবার বেশ সুস্বাদু হয়। শসা নিজে হজম হয় না, কিন্তু যে কোনও খাবার হজম করতে ওস্তাদ। শশায় থাকা মিনারেল, ভিটামিন, ইলেক্টোলাইটস শরীরে পুষ্টি জোগায়।

শরীরে টক্সিন দূর করতেও শসার ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। এই গরমে তরতাজা থাকতে শসার স্যুপ খেতে পারেন।

উপকরণ: শসা, দই, মৌরি গুঁড়ো, কাঁচা মরিচ, জল, পাতি লেবুর রস, লবন।

প্রণালী: দইয়ের পানি একেবারে ঝরিয়ে নিন। শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। চাইলে শসার বীজ বাদ দিয়ে দিতে পারেন।

এবার একটি ব্লেন্ডারে শশার টুকরো, দই, মৌরি গুঁড়ো, কাঁচা মরিচ, পাতি লেবুর রস, লবন দিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিন। প্রয়োজন মতো পানি দিন। মিশ্রণটি একটি পাত্রে রেখে ফ্রিজে রেখে দিন।

এই স্যুপ টোস্ট, স্যান্ডউইচ, গার্লিক ব্রেড ইত্যাদি দিয়ে খাওয়া যায়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ