শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

জামিয়াতুল উস্তায-এর রমজানের আরবি ভাষা ও সাহিত্য কোর্সে রেজিস্ট্রেশন চলছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আদিয়াত হাসান: পবিত্র রমযান উপলক্ষে জামিয়াতুল উস্তায শহিদুল্লাহ ফজলুল বারী রাহি. ওয়াশপুর (মোহাম্মদপুর) ঢাকা আয়োজন করছে আরবি ভাষা ও সাহিত্য কোর্সের। এখন চলছে কোর্সের রেজিস্ট্রেশন।

০১৯৮০৪৫৬১৮১ নাম্বারে যোগাযোগ করে নাম, ঠিকানা ও মোবাইল নম্বর মেসেজ করে ২০০ টাকা বিকাশ করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

জানা যায়, আরবি ভাষা ও সাহিত্য কোর্সটি ১ রমজান থেকে ২০ রমজান পর্যন্ত মোট ২০ দিন চলবে। ভর্তি ও খাবার ফি ২২শ টাকা।

কোর্সে থাকবে দু’টি গ্রুপ। ‘ক’ গ্রুপে ভর্তি হতে পারবে কাফিয়া থেকে দাওরায়ে হাদিসের ছাত্ররা (নাহু-সরফে সবল)। এ গ্রুপে শেখানো হবে, আরবী ও বাংলা অনুবাদ, আধুনিক মিডিয়া ভাষা, আধুনিক ব্যবহার, আরবিতে বক্তব্যপ্রদান, অনুশীলন, আরবি কথােপকথন, দরখাস্ত, চিঠিপত্র, শােকবার্তা, ইত্যাদি ব্যবহারিক রচনা লেখার নিয়মকানুন।

‘খ’ গ্রুপে নাহুমীর, হেদায়াতুন্নাহুর ছাত্ররা (নাহু-সরফে দুর্বল)। এ গ্রুপে শেখানো হবে, নাহু-সরফ, লেখার নিয়মকানুন, আরবি কথােপকথন, দরখাস্ত লিখন, আরবি বক্তৃতা, বাক্যগঠন অনুশীলন, সরল অনুবাদ (আরবি- বাংলা), সহজ মিডিয়ার ভাষা, ইবারত পড়ার প্রশিক্ষণ।

পরিচালনা ও দরস দানে মাওলানা শফিকুল ইসলাম ইমদাদী। যোগাযোগ- ০১৯৮০৪৫৬১৮১, ০১৭৮৪১৩৯২৫৯, ০১৮৮২৯৩১০৩২ নাম্বারে।

যাতায়াত– দেশের যেকোনো প্রান্ত থেকে ঢাকার মোহাম্মদপুর বেঁড়িবাধ এসে বাস বা সিএনজি যোগে ওয়াশপুর টাওয়ার নেমে পশ্চিম দিকের রাস্তায় কয়েক মিনিট হাঁটলেই মাদরাসা ক্যাম্পাস।

উল্লেখ্য, প্রায় দেড় শতাধিক ছাত্রের অংগ্রহণে চলছে জামিয়াতুল উস্তাযের আরবি ভাষা ও সাহিত্যের শাবানের কোর্স। শুরু হয়েছে  ১৬ শাবান থেকে চলবে ২৫ শাবান পর্যন্ত মোট ১০ দিন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ