শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

শিশুর দাঁত ও মাড়ি সুস্থ রাখতে খাবার তালিকায় রাখবেন যেসব খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ছোট বেলার যত্ন ও অভ্যাসের ওপর ভিত্তি করেই ভবিষ্যতে দাঁতের স্বাস্থ্য নির্ভর করে। তাই শিশুর খাবার তালিকায় রাখুন বিশেষ কিছু খাবার যা শিশুর দাঁত ও মাড়ির স্বাস্থ্যকে সুস্থ রাখবে।

বিশেষজ্ঞের মতে, শিশু অবস্থা থেকেই দাঁত ও মাড়ির যত্ন নেওয়া জরুরি। তা না হলে জীবনের শেষ সময় পর্যন্ত আপনার বিভিন্ন ধরনের দাঁতের সমস্যা একেবারে স্থায়ীভাবে থেকে যেতে পারে।

শিশুর দাঁত ভালো রাখতে খাদ্যতালিকায় অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। অ্যান্টি অক্সিডেন্ট দাঁতের সংক্রমণ ও প্রদাহের বিরুদ্ধে লড়াই করে মাড়ি এবং দাঁতকে অন্যান্য রোগ থেকে রক্ষা করে। তাই মাড়ি ও দাঁত সুস্থ রাখতে বিভিন্ন ধরনের বাদাম, বিনস, আঙুর, আপেলের মতো অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন।

প্রতিটি শিশুর খাবার তালিকায় ভিটামিন সি থাকা অতীব প্রয়োজন। কেননা ভিটামিন সি নানাভাবে আমাদের স্বাস্থ্যের উপকার করে। সেই সঙ্গে বাড়িয়ে তোলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও। পাশাপাশি দাঁত ও মাড়ির সুস্থতায়, মাড়ি ফুলে যাওয়া এবং রক্তপাত হওয়া বা স্কার্ভি রোগ প্রতিরোধে দারুণ কাজ করে ভিটামিন সি।

স্ট্রবেরি, কমলালেবু এবং ব্রকোলির মতো ভিটামিন সি সমৃদ্ধ খাবার আপনার শিশুকে খাওয়াতে পারেন। সেই সঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলো জুস করে শিশুকে স্ট্র ব্যবহার করে পান করতে বলুন। কেননা ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলোতে উচ্চ অ্যাসিড থাকে যা দাঁতের এনামেলের জন্য খারাপ।

পুষ্টিবিদদের মতে, শিশুদের খাবার তালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারও রাখতে হবে। বিশেষ করে পালং শাক। এই শাক দাঁতের এনামেল ভেঙে যাওয়া রোধ করতে সাহায্য করে। এনামেল ক্যালসিয়াম ও ফসফরাস দ্বারা গঠিত। তাই এই দু'টি উপাদান সমৃদ্ধ খাবার হিসেবে পালং শাককে ডায়েট লিস্টে অন্তর্ভুক্ত করুন।

শিশুর সুস্বাস্থ্য ও দাঁত, মাড়ির গঠনকে মজবুত করতে একটি সুষম খাবারের তালিকা তৈরি করুন। এই খাবার তালিকায় রঙিন তাজা ফলমূল ও শাকসবজি থেকে শুরু করে দুগ্ধজাত খাবার এবং ডিম, চর্বিহীন মাংস, মাছ, সালাদ ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

সেই সঙ্গে নিশ্চিত করুন শিশুর পর্যাপ্ত পরিমাণে পানি পান করার বিষয়টি। কেননা একমাত্র পানিই দাঁত ও মাড়িতে লেগে থাকা খাদ্যকণা সরিয়ে দিতে পারে। এছাড়া পানিতে থাকা ফ্লোরাইড নামক উপাদান মাড়িকে শুকনো হতে দেয় না এবং এনামেলের স্বাস্থ্য ভালো রাখে।

এছাড়া শিশুর সামগ্রিক সুস্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখে শিশুকে ক্যান্ডি, চকলেট, চিপস, কোল্ড ড্রিঙ্কস, আইসক্রিম, মিষ্টি, পপকর্ন থেকে দূরে রাখার চেষ্টা করুন। সূত্র: বোল্ড স্কাই

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ