শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

আল্লাহ তায়ালার কুদরতের অপার মহিমা: মাওলানা তারেক জামিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

প্রিয় ভাইয়েরা! এই জীবন সৃষ্টিকারী একজন আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা। এই রুহের একজন মালিক আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা।

চোখের আলো দানকারী একজন সৃষ্টিকর্তা আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা। কথা বলতে পারে বুলবুল পাখির একজন সৃষ্টিকর্তা আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা।

ঠোঁট বন্ধ করে খোলার দ্বারা কথা বেরকারী একজন সৃষ্টিকর্তা আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা। মাথায় কথাগুলিকে সাজিয়ে অন্তরে ঢুকিয়ে মুখ দ্বারা প্রকাশকারী একজন আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা।

বাতাসকে কাঁধ পর্যন্ত উঠিয়ে কানের ভিতর প্রবেশ করিয়ে কথা বুঝার মতো নেজাম সৃষ্টিকারী একজন আছেন, তিনি আমাাদের আল্লাহ তায়ালা।

আমার হাত—পা নাড়াচাড়াকারী একজন মালিক আছেন, তিনি আমাদের আল্লাহ তায়ালা। আমার মাথা থেকে পা পর্যন্ত আমি নিজে সৃষ্টি করিনি। একজন সৃষ্টিকর্তা আছেন, তিনিই আমাদের আল্লাহ তায়ালা।

আমার মাথা থেকে পা পর্যন্ত সকলে মিলে সৃষ্টি করতে পারেনি। একজন সৃষ্টিকর্তা আছেন, তিনিই আমাদের আল্লাহ তায়ালা। আমি আমার আনন্দেরও মালিক নই, চিন্তা—পেরেশানিরও মালিক নই। একজন মালিক আছেন, তিনিই আমাদের আল্লাহ তায়ালা।

আমি খুশিতে হাসতে চাইলে কান্না চলে আসে। কষ্টে কান্না করতে চাইলে চোখ শুকিয়ে আসে। এতে বুঝা যায়, আমার খুশিরও একজন নিয়ন্ত্রণকারী আছেন। আমার পেরেশানিরও একজন নিয়ন্ত্রণকারী আছেন। তিনিই আমাদের আল্লাহ তায়ালা।

আমার অবস্থা পর্যবেক্ষণেও একজন নিয়ন্ত্রণকারী আছেন, তিনিই আমাদের আল্লাহ তায়ালা। আমি লোকজনের সাথে প্রফুল্ল মনে বসতে চাই কিন্তু আমার মন বেজার হয়ে থাকে।

মজলিস বিরান হয়ে আছে মনে হয়। বড় বড় আনজুমানও কবরস্থান মনে হয়। এতে বুঝা যায়, এসব কিছুর একজন নিয়ন্ত্রণকারী আছেন, তিনিই আমাদের আল্লাহ তায়ালা।

আমি আনন্দে খুশি হতে চাই সেখানেও দেখি একজন নিয়ন্ত্রণকারী আছেন, তিনিই আমাদের রব আল্লাহ তায়ালা। আমি পেরেশানিতে কান্না করতে চাই সেখানেও দেখি একজন নিয়ন্ত্রণকারী আছেন, তিনিই আমাদের রব আল্লাহ তায়ালা।

আমি ঘুমাতে গেলে কেউ একজন আমার চোখ থেকে ঘুমকে ছিনিয়ে নেন। সারা রাত পাশ পরিবর্তন করে কাটাই। তখন প্রতিটি মূহুর্ত আমার জন্য কেয়ামতের মতো কঠিন হয়ে যায়। এক মূহুর্ত আমার জন্য এক বছরের সমান হয়ে যায়। আমার রাত শেষ হতে চায় না। অত্যন্ত দামি ও আয়েশী বিছানাতেও আমার ঘুম আসে না।

এতে বুঝা যায়, আমার ঘুমকে ছিনিয়ে নেওয়ার দায়িত্বে একজন আছেন, তিনিই আমাদের রব আল্লাহ তায়ালা। আমি নিজেকে সুস্থ রাখতে চাই। কিন্তু পারি না। এমন একজন আছেন, যিনি আমাকে অসুস্থ করে তুলেন।

সুতরাং বুঝা গেলো, আমি চাইলেই নিজেকে সুস্থ রাখতে পারবো না। আমি চাইলেই নিজেকে অসুস্থ করতে পারবো না। যিনি পারেন, তিনিই আমাদের রব মহান রাব্বুল আলামীন। সূত্র: মাওলানা তারিক জামিল সাহেবের বয়ানের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ