শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

কোন রঙের পোশাকে গরমে হবে আরাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: যদিও ফাল্গুনের শেষ তারপরেও সূর্যের তাপ বাড়ছে, কড়া রোদের দাপট জনজীবনে প্রভাব ফেলছে। দিন কয়েক পরেই চৈত্রের রোদে আঁচ বাড়াবে প্রতিদিন। গরমের সময়টাতে পোশাকের রং ও নকশা হতে হবে আরামদায়ক। গরমকালে উষ্ণতা ও আর্দ্রতার ধাক্কা সামাল দিতে সুতি বা কোনো হালকা রঙের পোশাক পরাই ভালো। জেনে নিন কোন রঙের পোশাকে গরম কম লাগে।

সাধারণত হালকা রঙের পোশাক পরলে গরম কম লাগে। বিষয়টি কিন্তু কুসংস্কার নয়। সত্যিই সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। কারণ, সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে তাপ পৃথিবীতে এসে পৌঁছায়। কিন্তু সব বস্তুর তাপ বিকিরণ শোষণ করার ক্ষমতা সমান নয়।

[caption id="attachment_249118" align="alignnone" width="500"] ছবি: জুব্বা-এর ফেসবুক পেজ থেকে নেওয়া।[/caption]

সাদা রঙের তাপ বিকিরণ শোষণ করার ক্ষমতা সবচেয়ে কম। অপর দিকে কালো রঙের বস্তু এই তাপ শোষণ করে সবচেয়ে বেশি। ফলে সাদা রঙের বস্তু, কালো রঙের বস্তুর তুলনায় কম তাপ শোষণ করে। এই কারণেই সাদা রঙের পোশাক কম উত্তপ্ত হয় ও গাঢ় রঙের পোশাক পরলে হতে পারে হাঁসফাঁস অবস্থা।

প্রকৃতির রূপের সঙ্গে পাল্লা দেওয়া কঠিন। কিন্তু কিছু কৌশল অবলম্বন করতে পারলে খানিকটা হলেও সহজ হতে পারে গরমের সঙ্গে লড়াই করা। বিজ্ঞান মেনে সাদা বা হালকা রঙের পোশাক পরলে কিছুটা হলেও আরাম মিলতে পারে গরমে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ