শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

বরকতের জন্য নতুন বাড়িতে কুরআন পড়ে হাদিয়া গ্রহণ করার বিধান কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আমার চাচা নতুন বাড়ি নির্মাণ করেছেন। তাতে বরকত হওয়ার উদ্দেশ্যে এবং আপদবিপদ থেকে মুক্তি পাওয়ার উদ্দেশ্যে কয়েকজন হাফেয সাহেবকে কুরআন খতমের জন্য অনুরোধ করেন এবং তাদের খেদমতে কিছু হাদিয়া পেশ করেন।

আমার জানার বিষয় হল, উক্ত উদ্দেশ্যে কুরআন খতম করিয়ে হাদিয়া দেওয়া জায়েয হয়েছে কি না?

উত্তর দুনিয়াবী কোনো বৈধ উদ্দেশ্য যেমন-রোগ থেকে মুক্তি বা বিভিন্ন প্রকারের বালামুসিবত থেকে মুক্তি কিংবা ঘরে বরকত অর্জনের লক্ষ্যে কুরআন খতম করানো হলে হাদিয়া দেওয়া জায়েয আছে।

উল্লেখ্য, বরকত এবং বিপদাপদ থেকে মুক্তির জন্য করণীয় হল, ঘরকে গুনাহ-মুক্ত রাখা এবং ঈমান-আমলের পরিবেশ যিন্দা করা। মনে রাখা উচিত, কুরআনের হক কুরআন খতম করানো নয়; বরং কুরআন শেখা, তিলাওয়াত করা, খতম করার চেষ্টা করা এবং কুরআনের বিধান অনুযায়ী আমল করা।

-সহীহ মুসলিম ২/২২৪; শরহু মাআনিল আছার ২/২৪৭; ফয়যুল বারী ৩/২৭৬; শিফাউল আলিল ওয়াবাল্লুল গালিল ১/১৫৭; তানকীহুল ফাতাওয়াল হামিদিয়্যাহ ২/১৩৯; রদ্দুল মুহতার ৬/৫৭। সূত্র আল কাউসার

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ