শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

তওবা করার অনুপম উপমা: মাওলানা তারেক জামিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের

প্রিয় ভাইয়েরা! চলুন আমরা আজকে তওবা করার সুযোগটি হাতছাড়া না করি। এটি আমর ব্যক্তিগত চাওয়া নয়। কোন রাজনৈতিক দলের চাওয়া নয়।

এটি স্বয়ং আল্লাহ তায়ালার চাওয়া। তিনি ঈমানদারকে উদ্দেশ্য করে নিজেই ইরশাদ করেছেন,
يَـٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُواْ تُوبُوٓاْ إِلَى ٱللَّهِ تَوۡبَةٗ نَّصُوحًا হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ তায়ালার কাছে তওবা করো—আন্তরিক তওবা। সুরা তাহরীম: আয়াত—৮

প্রিয় ভাইয়েরা! তওবার বিষয়টি অত্যন্ত সুন্দর। তওবার অর্থ হলো ফিরে আসা। আল্লাহ তায়ালা কেমন যেনো তওবা নামক সুযোগ দিয়ে বলতেছেন ‘তুমি আমার থেকে দূরে সরে গিয়েছিলে।

গুনাহরে মধ্যে ফেঁসে গিয়েছিলে। এখন তুমি সেগুলি থেকে ফিরে আমার কাছে চলে আসো। আমার দরজা সবসময়ের জন্য খোলা পাবে। আমার কাছে রহমত আর রহমতই পাবে। ক্ষমা আর ক্ষমাই পাবে।

সবচেয়ে মজার বিষয় হলো, এখন কেউ তওবা করে যাওয়ার পর আবার তার দ্বারা তওবা ভঙ্গ হয়ে গেছে। এখন তো সে লজ্জিত। কোন উপায় সে খুঁজে পাচ্ছে না। সে কীভাবে আবার আল্লাহ তায়ালার সামনে আসবে। তখনও আল্লাহ তায়ালা ডেকে ডেকে বলেন, ভয় পেয়ো না। তুমি আবার আমার কাছে ফিরে আসো। আমি আবার তোমার তওবা কবুল করবো’।

তওবা করে একদিন যাওয়ার পর আবার তওবা ভেঙে গেছে, এখন কী করবে? তখনও আল্লাহ তায়ালা বলতে থাকেন, ‘এখনও ভয় পেয়ো না। কাল আবার আমার কাছে ফিরে আসো। কাল আবার আমি তোমাকে ক্ষমা করে দিবো’।

তওবা করে এক সপ্তাহ অতিবাহিত হওয়ার পর আবার তওবা ভেঙে গেছে, এখন কী করবে? তখনও আল্লাহ তায়ালা বলতে থাকেন, ‘ভয় পেয়ো না। এক সপ্তাহ পরও আমার কাছে ফিরে আসো। আমি তোমাকে মাফ করে দিবো’।

বিষয়টি একটি উদাহরণ দিয়ে বলি। একটি স্বর্ণের জিনিস যদি কয়েক স্থানে ফেটে যায়। ফেটে যাওয়া স্থানগুলি যদি মেরামত করে পরিস্কার করে দেওয়া হয়, তখন দূর থেকে এটি ভাঙা দেখা যাবে না। তবে কাছ থেকে দেখলে ভাঙাগুলি দেখা যাবে। যদি কোন কেমিক্যাল দিয়েও মেরামত করে দেওয়া হয়, তবুও মাইক্রোস্কোপ যন্ত্র দ্বারা কোথায় কোথায় ভাঙা ছিলো দেখা যাবে। তওবার বিষয়টিও এমনি।

কেউ তওবা করতে করতে তওবার পাত্রটি খান খান করে দিয়েছে। পাত্রটি এখন জোড়া দেওয়ারও অনুপোযুক্ত হয়ে পড়েছে। এই অবস্থায়ও যদি কোন বান্দা আল্লাহ তায়ালার কাছে আবেদন করে বলে, হে আল্লাহ! আমার তওবার পাত্রটি তো এমন ভেঙে গেছে যা মেরামত করারও অনুপোযুক্ত। আপনাকে বলতেও সাহস পাচ্ছি না। আপনাকে বলতেও লজ্জা করছে।

তখনও আল্লাহ তায়ালা বলেন, ‘ভয় করো না। লজ্জার কিছু নেই। পাত্রটি আমার কাছে দাও। আমি এটিকে এমনভাবে মেরামত করবো যা দেখার পর কেউ বলতে পারবে না এটি ভাঙা ছিলো।

আর আমি তো কারো কাছে এই বিষয়টি বলবোও না। আর যেসব ফিরিস্তাগণ তোমার এইসব অন্যায় কাজ দেখেছে তাঁদের চোখের মধ্যে আমি পর্দা ঢেলে দিবো। ফলে তাঁরাও বুঝতে পারবে না তোমার তওবার পাত্রটি ভাঙা ছিলো। সুতরাং তুমি দ্বিধা—সংকোচতা বাদ দিয়ে আমার কাছে চলে আসো। আমি তোমাকে মাফ করে দিবো’।

ভাইয়েরা! তিনি হলেন আমাদের মেহেরবান আল্লাহ তায়ালা। এমন মেহেরবান দয়ালু আল্লাহ তায়ালা পেয়েও কী তাঁর কাছ থেকে পালিয়ে যাওয়া উচিত হবে? তাঁর দরজা ছেড়ে অন্য কারো দরজায় যাওয়া উচিত হবে? তাছাড়া তাঁর দরজা ছাড়া তো অন্য কারো দরজা এইভাবে উন্মুক্ত নেই। একমাত্র তাঁর দরজাই সকলের জন্য উন্মুক্ত।

সূত্র: মাওলানা তারিক জামিল সাহেবের বয়ানের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ