শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

বাসি ভাত-রুটি দিয়ে তৈরি করুন সুস্বাদু খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: অনেকেই বাসি রুটি বা ভাত খেতে পারে না। তাদের জন্য রইল বাসি ভাত-রুটি দিয়েই সুস্বাদু কয়েকটি রেসিপি।

রুটি ট্যাকোস: প্যানে সামান্য অলিভ অয়েল নিয়ে তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এ বার ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো লবন ও গোলমরিচ দিন। স্বাদ আরও বাড়াতে চাইলে মেয়োনিজও দিতে পারেন। এ বার রুটির দু’পাশে সামান্য মাখন লাগিয়ে নিন। বানিয়ে রাখা মিশ্রণটি রুটির মাঝে রাখুন। টমেটো সস ছড়িয়ে দিন। রুটিটি একভাজ করে প্যানে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে রুটি ট্যাকোস।

রুটি নুডলস: বাসি রুটি দিয়েই বানিয়ে নিতে পারেন চটজলদি নুডলস। পাঁচ-ছ’টা রুটি নিয়ে সরু সরু করে কেটে নিন। এবার কড়াইতে সামান্য তেল নিয়ে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। টমেটো সস, চিলি সস, ভিনিগার ও সয়া সস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার রুটিগুলি দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদ আরও বাড়াতে ডিম ভাজাও দিতে পারেন।

রাইস পুডিং: বাসি ভাত দিয়েই এ বার বনিয়ে ফেলুন দারুণ সুস্বাদু মিষ্টির এই পদ। দু’কাপ ভাত নিয়ে তাতে এক কাপ কনডেন্সড মিল্ক মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। স্ট্রবেরি, ব্লুবেরি, রাশ্পবেরি ছোট টুকরো করে কেটে রাখুন। এ বার একটি গ্লাসে ফলের টুকরো, সামান্য ফ্রেশ ক্রিম দিয়ে ভাতের মিশ্রণটি দিয়ে দিন। উপর থেকে আবার ফলের টুকরো ও সামান্য ফ্রেশ দিন। বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন রাইস পুডিং।

রুটি চিপস: দিনের বিভিন্ন সময়ে টুকিটাকি স্ন্যাকস খেতে সবাই পছন্দ করেন। বাসি রুটি দিয়েই এ বার বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর স্ন্যাকস। রুটিগুলি তিন কোনা আকারে কেটে নিন। একটি পাত্রে মাখন, রসুনের গুঁড়ো, প্যাপরিকা, নুন, গোলমরিচ,ভাজা জিরের গুঁড়ো ও লেবুর রস নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। একটি বেকিং ট্রে-তে রুটির টুকরোগুলি ছড়িয়ে তার উপর বানিয়ে রাখা মিশ্রণটি ব্রাশ করে পাঁচ মিটিট বেক করুন। পছন্দের ডিপ কিংবা চাটনি দিয়ে পরিবেশন করুন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ