শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

বাসায় কুকুর পোষা ও কোলে নেয়া কি জায়েজ?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: বাসায় কুকুর পোষা কি ইসলামে জায়েয আছে?

আমি শুনেছি- যে বাড়িতে কুকুর ঘেউঘেউ করে, সে বাড়িতে রহমতের ফেরেস্তা প্রবেশ করে না। কথাটি কতটুকু সত্য?

বিনা কারণে কুকুর স্পর্শ করা বা কোলে রাখা ইসলাম কি সাপোর্ট করে ?

জবাব: কুকুর ঘেউ ঘেউ করার প্রয়োজন নেই। যে বাড়িতে কুকুর থাকে সেই বাড়িতে রহমাতের ফেরেশতা প্রবেশ করে না। প্রয়োজন ছাড়া কুকুর স্পর্শ করা কোলে রাখা জায়েজ নয়।

তবে যদি বাড়ি ঘর পাহারার জন্য কুকুর পালন করা হয়, তাহলে সেসব পাহারাদার কুকুর থাকা অবস্থায় রহমাতের ফেরেশতা প্রবেশ করাতে বাঁধাপ্রাপ্ত হয় না।

সেই হিসেবে পাহারাদারীর জন্য কুকুর পালন করা, পোষা জায়েজ আছে।

أَبَا طَلْحَةَ، يَقُولُ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لاَ تَدْخُلُ المَلاَئِكَةُ بَيْتًا فِيهِ كَلْبٌ، وَلاَ صُورَةُ تَمَاثِيلَ»

আবূ ত্বলহা রা. হতে বর্ণিত। তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, যে বাড়িতে কুকুর থাকে আর প্রাণীর ছবি থাকে সেথায় ফেরেশতা প্রবেশ করে না। [সহীহ বুখারী, হাদীস নং-৩২২৫, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩৬৪৯]

وأما الكلب فهو أن يقتني كلبًا ليس لزرع أو ضرع أو صيد، فأما إذا كان للحاجة إليه في بعض هذه الأمور، أو لحراسة داره إذا اضطر إليه، فلا حرج عليه إن شاء الله (بذل المجهود فى حل سنن ابى داود-2/206، رقم-227)

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنِ اقْتَنَى كَلْبًا، إِلَّا كَلْبَ مَاشِيَةٍ، أَوْ ضَارِيًا، نَقَصَ مِنْ عَمَلِهِ كُلَّ يَوْمٍ قِيرَاطَانِ»

‘আবদুল্লাহ ইবনু ‘উমার রা. হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি পশু রক্ষাকারী কিংবা শিকারী কুকুর ছাড়া অন্য কুকুর পালে, তার ‘আমাল থেকে প্রতিদিন দু’ কীরাত পরিমাণ সাওয়াব কমে যায়। [সহীহ বুখারী, হাদীস নং-৫৪৮২]

উত্তর লিখনে: লুৎফুর রহমান ফরায়েজী, পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ