শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

বিশ্বের প্রতিটি জায়গায় আল্লাহর একাত্ববাদের সুর বাজে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

বিশে্র মধ্যে শুধু আহাদ আহাদ এর সূর বাজছে هل تعلم له سميا আপনার রবের মতো কী কেই আছে? না, না। তাঁর মতো কেউ নেই।

وهو الذي في السماء اله আসমানের বাদশাহীও একমাত্র তাঁর। له ما في السموات আসমানসমূহে যা কিছু আছে, সবকিছুর মালিক একমাত্র তিনিই। তিনিই একমাত্র বাদশা।

وما في الارض জমিন এবং এর ভিতর যা কিছু সবকিছুর মালিকও একমাত্র তিনিই। وما بينهما আসমান—জমিনের মাঝখানে যা কিছু সেগুলিরও মালিক ও বাদশা একমাত্র তিনিই।

وما تحت الثري সমুদ্রের নিচে কাঁদা মাটির নিচে যা কিছু সেগুলিরও মালিক একমাত্র তিনিই। رب المشرق والمغرب পূর্ব—পশ্চিম, উত্তর—দক্ষিণ যতো দিক আছে, সেগুলিরও রব একমাত্র আল্লাহ তায়ালা।

اينما تولوا فثم وجه الله পশ্চিম দিকেও আল্লাহ তায়ালা। পূর্ব দিকেও আল্লাহ তায়ালা। উত্তর দিকেও আল্লাহ তায়ালা। দক্ষিণ দিকেও আল্লাহ তায়ালা। উপরেও আল্লাহ তায়ালা।

নিচেও আল্লাহ তায়ালা। সামনেও আল্লাহ তায়ালা। পিছেও আল্লাহ তায়ালা। ডানেও আল্লাহ তায়ালা। বামেও আল্লাহ তায়ালা। পাহাড়ের চূড়াও আল্লাহ আল্লাহ বলে ডাকতেছে। আল্লাহ তায়ালা অদ্বিতীয়, আল্লাহ তায়ালা অদ্বিতীয়, অদ্বিতীয় বলে আওয়াজ তুলতেছে।

প্রিয় ভাইয়েরা!
বাতাস বলে সে পরিচালিত হওয়ার পিছনে কেউ একজন আছেন। যিনি এই সমস্ত নেযাম চালু রেখেছেন। যার ক্ষমতা বলয়ে সবকিছু যথাযথ সুশৃংখলভাবে পরিচালিত হচ্ছে।

আমাদের রাষ্ট্রের নেযাম কয়েক লাখ মানুষ মিলে পরিচালিত করতে হয়। তারপরও তো এখানে বিভিন্ন রকমের ঝামেলা পোহাতে হয়। নানান ধরনের দূর্নীতি হয়। ডানে—বামে কতো ধরনের ধোঁকাবাজি চলতে থাকে।

কিন্তু পৃথিবী পরিচালনাকারী তিনি এমন একজন যার ঘুমাতে হয় না। কারণ, তিনি যদি ঘুমিয়ে যেতেন, তাহলে সমস্ত পৃথিবী ধ্বংস হয়ে যেতো। এই বিষয়টি তিনি সুস্পষ্টভাবে ঘোষণা করে পৃথিবীর মানুষদেরকে জানিয়েও দিয়েছেন। তিনি বলেন,

لا تأخذه سنة
পৃথিবীর নেযাম পরিচালনায় এমন এক সত্তা রয়েছেন, যার কখনো তন্দ্রাও আসে না।

ولا نوم
পৃথিবীর নেযাম পরিচালনায় এমন এক সত্তা রয়েছেন, যার কখনো ঘুমও আসে না।

لا يطعم
পৃথিবীর নেযাম পরিচালনায় এমন এক সত্তা রয়েছেন, যাকে কেউ খাওয়াতে হয় না। তিনি নিজেও খাবার গ্রহণ করেন না।

ولا يسقي
পৃথিবীর নেযাম পরিচালনায় এমন এক সত্তা রয়েছেন, যাকে কেউ পান করাতে হয় না। তিনি নিজেও পান করেন না।

ما كان الله ليعجزه من شيء
আল্লাহ তায়ালাকে অক্ষম করতে পারে এমন কোন বস্তু নেই। কারণ, তিনি পরাক্রমশালী।
لا تحسن الله غافلا
তিনি কখনো উদাসীন নন। কোন অবস্থাতেই তিনি বেখবর নন। এক মুহূর্তের জন্যও তিনি বেখবর হোন না।

প্রিয় ভাইয়েরা!
তিনি নিজ শক্তিতে কারো মুখাপেক্ষী নন। কারণ, ان القوة لله جميعا (সমস্ত শক্তির মালিক আল্লাহ তায়ালা)

তিনি নিজ রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে কোন পাদ্রীর মুখাপক্ষী নন। কারণ, ان الحكم الا الله(রাজত্ব একমাত্র আল্লাহ তায়ালার)

নিজ সিদ্ধান্ত গ্রহণে তিনি কোন ফিরিস্তার মুখাপেক্ষী নন। কারণ,قل ان الامر كله لله (বলুন! সমস্ত বিষয় আল্লাহ তায়ালারই হাতে)

নিজ উঁচুতার ক্ষেত্রে তিনি আরশের দিকে মুখাপেক্ষী নন। কারণ, لا تراه العيون ولا تخالطه(চোখসমূহ তাকে দেখতে পায় না। তার সংশ্রবে যেতে পারে না)

তিনি বসার জন্য কুরসির মুখাপেক্ষী নন। কারণ, وسع كرسيه السموات والارض তিনি নিজের অবস্থার বর্ণনা দেওয়ার জন্য নিজেই কুরসি প্রস্তুত করেছি। (তাঁর কুরসি সমস্ত আসমান—জমিনকে পরিবেষ্টিত করে আছে)

প্রিয় ভাইয়েরা!
আরশ তাঁকে উঁচু করেনি।
কুরসি তাঁকে বসায়নি।
আসমানসমূহ তাঁর সহযোগী নয়।

ফিরিস্তাগণ তাঁকে বড় করেনি।
আমার সেজদার দ্বারা তিনি সেজদা গ্রহণকারী হোননি।
সেজদা পাওয়ার জন্য তিনি আমার সেজদার দিকে মুখাপেক্ষী নন।

তিনি বড়ত্বশীল হওয়ার জন্য আমাদের থেকে বড়ত্বের গুণগান বলার মুখাপেক্ষী নন।

তিনি মহামহিয়ান। তিনি এই গুণ ধারন করার জন্য আমাদের তাসবিহ বলার মুখাপেক্ষী নন।
তিনি মহামহিয়ান ও পবিত্রময় হওয়ার জন্য কারো প্রশংসার মুখাপেক্ষী নন।

নিজের শাহানশাহ বাদশাহীর প্রভাব সৃষ্টি করার জন্য তিনি হজরত জিবরাঈল আলাইহিস সালামের মুখাপেক্ষী নন। হজরত ইসরাফিল আলাইহিস সালামের মুখাপেক্ষী নন।

হজরত আজরাঈল আলাইহিস সালামের মুখাপেক্ষী নন। হজরত মিকাইল আলাইহিস সালামের মুখাপেক্ষী নন।

চাঁদ—সূর্য ইত্যাদি পরিচালনার জন্য তিনি কোন ফিরিস্তার মুখাপেক্ষী নন। কারণ, কোন কিছুর দিকে মুখাপেক্ষী হওয়া তাঁর সত্তার জন্য দোষণীয়।

সূত্র: আল্লাহ কো রাজি কী জিয়ে

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ