শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

সফর অবস্থায় কসর নামায কীভাবে আদায় করতে হয়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মোঃসিদ্দিকুর রহমান নামে একজন জানতে চেয়েছেন, কসরের নামাজ (ফরজ,সুন্নাত,ওয়াজিব ) কিভাবে আদায় করব। আহলে হক বাংলা মিডিয়া সার্ভিস এর জন্যে অনেক শুভকামনা।

উত্তর-

সফর অবস্থায় ফরজ নামাযগুলো চার রাকাত বিশিষ্ট হলে দুই রাকাত পড়তে হয়। এছাড়া দুই রাকাত ও তিন রাকাত বিশিষ্ট ফরজ নামায পূর্ণই পড়তে হয়। আর ওয়াজিব নামাযও পূর্ণাঙ্গ পড়তে হবে। আর সুন্নাত নামায না পড়লেও কোন সমস্যা নেই।

তবে কোন প্রকার সমস্যা না থাকলে, আর কোন স্থানে অবস্থানরত হলে সুন্নাত পড়াই উত্তম। না পড়লেও সমস্যা নেই। সূত্র আহলে হক মিডিয়া।

صلى الفرض الرباعى ركعتين وجوبا لقول ابن عباس رضى الله عنه إن الله فرض على لسان نبيكم صلاة المقيم أربعا والمسافر ركعتين الخ (الدر المختار مع رد المحتار-2\603)

وأما الثالث․․․ فهو تغییر بعض الأحکام فذکر المصنف منہا قصر الصلاة والمراد وجوب قصرها حتی لو أتمّ فإنه آثم وعاصٍ؛ لأن الفرض عندنا من ذوات الأربع رکعتان في حقہ لا غير إلخ (۲/ ۲۲۹)

ﻓﻴﻘﺼﺮ” اﻟﻤﺴﺎﻓﺮ “اﻟﻔﺮﺽ” اﻟﻌﻠﻤﻲ “اﻟﺮﺑﺎﻋﻲ” ﻓﻼ ﻗﺼﺮ ﻟﻠﺜﻨﺎﺋﻲ ﻭاﻟﺜﻼﺛﻲ ﻭﻻ ﻟﻠﻮﺗﺮ ﻓﺈﻧﻪ ﻓﺮﺽ ﻋﻤﻠﻲ۔ (حاشية الطحطاوى على الدر المختار-1\422)

ويأتى ا لمسافر بالسنن إن كان فى حال أمن وقرار وإلا بأن كان فى خوف وفرار لا يأتى بها هو المختار لأنه ترك لعذر (رد المحتار-2\613، الفتاوى الهندية-1\139)

واختلفوا فى ترك السنن فى السفر، فقيل: الأفضل هو الترك ترخيصا، وقيل الفعل تقربا، وقال الهندوانى: الفعل حال النزول، والترك حال السير (البحر الرائق-2\130، تاتارخانية-2\489، رقم-3083، كبيرى-545، مجمع الأنهر-1\239)

ان الرواتب لا بتقى مؤكدة فى السفر كالحضر، فينبغى مراعة حال الرفقة فى إتيانها، فإن اثقل عليهم تركها أو أخرها حتى يأتى بها على ظهر الراحلة (اعلاء السنن-7\290، طحطاوى على مراقى الفلاح-422)


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ