শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বইমেলায় সাব্বির জাদিদের উপন্যাস ‘গোত্রহীনের ইতিকথা’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক সাব্বির জাদিদের লেখা মানিক বন্দ্যোপাধ্যায়ের জীবন ভিত্তিক প্রথম উপন্যাস ‘গোত্রহীনের ইতিকথা’।  বইটি বের করেছে ঐতিহ্য। প্রচ্ছদ ধ্রুব এষ। মেলায় পাওয়া যাচ্ছে ঐতিহ্যের স্টলে (প্যাভিলিয়ন-৩৫)।

বইটি সম্পর্কে লেখক সাব্বির জাদিদ বলেছেন, ‘বৈচিত্র্যময় এক জীবন পার করেছেন মানিক বন্দ্যোপাধ্যায়। দেশভাগ, দাঙ্গা, দুইটি বিশ্বযুদ্ধ তিনি নিজ চোখে দেখেছেন। ইতিহাসের মধ্য দিয়ে কেটেছে তার জীবন। সব মিলিয়ে মর্মান্তিক ছিল তার জীবন’।

No description available.

তিনি বলেন, ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের লেখা উপন্যাস অনেকেই পড়েছেন; কিন্তু তার জীবনকে সেভাবে জানার সুযোগ হয়ে উঠেনি পাঠকের। অনেক লেখকের জীবন ভিত্তিক উপন্যাস গড়ে উঠেছে; কিন্তু মানিক বন্দ্যোপাধ্যায়ের জীবনকে নিয়ে সেভাবে লেখা হয়নি, এ জায়গাটা খালি ছিলো তাই এই উপন্যাস লেখা’।

লেখক সাব্বির জাদিদের জন্ম ও বেড়ে ওঠা কুষ্টিয়ায়। ইতিমধ্যে কথাসাহিত্যে বেশ সুনাম কুড়িয়েছেন তিনি। এর আগে তার প্রকাশিত বই- একটি শোক সংবাদ (গল্প), পাপ (উপন্যাস), ভাঙনের দিন (উপন্যাস), জীবনঘড়ি (উপন্যাস) পিতামহ (নবী মোহাম্মদ সা.- এর দাদা আবদুল মোত্তালিবের জীবন ও প্রায় দেড় হাজার বছর পূর্বের আরব্য ইতিহাসের ওপর উপজীব্য উপন্যাস) ।

গত বছর বইমেলায় প্রকাশিত পিতামহ উপন্যাসটি ব্যাপক পাঠক প্রিয়তা পেয়েছিল।

আরো পড়ুন: বইমেলায় পাঠক চাহিদার শীর্ষে পিতামহ

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ