শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

লোক দেখানো নামাজের বিরক্তি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আ.স.ম আল আমিন

মহল্লার ইমাম সাহেব আতিকুর রহমান, তার দুইজন ছেলে রয়েছে নামাজে ফাঁকিবাজ। সালমান- সাফওয়ান তারা কোন একদিন ফজরের নামাজে উঠতে দেরি করে ফেলল।

হঠাৎ তার বাবা মসজিদ থেকে বাড়ী ফিরল, তার বাবার আওয়াজ শুনে তারা দৌড়ে নামাজে দাড়ালো। তাদের বাবা তাদেরকে বুঝে ফেলল তারা আমাকে দেখানোর জন্য নামাজ পড়ছে।

দাঁড়িয়ে তাদের দিকে তাকিয়ে রইলো, দুই ভাই মনে মনে ভাবতেছে যায়না কেন? মনে আজ বাবা আমাদের ভণ্ডামি বুঝে ফেলল। সালামের পর বাবা তাদের কাছে আসলো এবং বলল তোমরা দু'জন কেমন আছো? মনে হয় আজ নামাজ অনেক দেরি করে ফেলছ, তারা একে অপরের দিকে তাকাচ্ছে।

বাবা তাদেরকে জিজ্ঞেস করলো, তোমরা কি জানো? কারা আল্লাহ তায়া’লা কে ধোঁকা দেয়, একথা শুনে তাদের অবস্থা আরো খারাপ, তারা উত্তরে বলল না, তাহলে শুনে নেও পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, এই মুনাফিকরা আল্লাহর সাথে ধোঁকাবাজি করছে। অথচ আল্লাহই তাদেরকে ধোঁকার মধ্যে ফেলে রেখে দিয়েছেন।

তারা যখন নামাযের জন্য ওঠে, আড়মোড়া ভাঙতে ভাঙতে শৈথিল্য সহকারে নিছক লোক দেখাবার জন্য ওঠে এবং আল্লাহকে খুব কমই স্মরণ করে। ( আন - নিসা ১৪২)তারা দুই ভাই মনে মনে বলতেছে সম্পুর্ন কথাতো আমাদের সাথে মিলে গেছে, তারা মুচকি হেসে বাবাকে জিজ্ঞেস করলো।

বাবা তাহলে মুনাফিকরা মুমিন না কাফের তারা দুই দলের কোন দলের অন্তর্ভুক্ত?। তাও শুনে নাও পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, কুফর ও ঈমানের মাঝে দোদুল্যমান অবস্থায় থাকে, না পুরোপুরি এদিকে, না পুরোপুরি ওদিকে। যাকে আল্লাহ‌ পথভ্রষ্ট করে দিয়েছেন তার জন্য তুমি কোন পথ পেতে পারো না।( আন - নিসা ১৪৩)

রাসুল সা. বলেছেন, দেরীতে আদায়কৃত নামাজ হলো মুনাফিকের নামাজ। মুনাফিক আসরের নামাজের অপেক্ষায় বসে বসে দেরি করতে থাকে।

অবশেষে যখন সূর্য ডুবে যাওয়ার উপক্রম হয় এবং শয়তানের দুই শিংয়ের মাঝখানে অথবা দুই শিংয়ের উপরে চলে আসে, তখন সে নামাজে দাড়িয়ে চারবার ঠোক মারে।

ঐ নামাজে সে আল্লাহকে খুব কমই স্বরন করে থাকে। (আবু দাউদ) বাবার বয়ানের পর দুই ভাই বলে উঠলো, আপনি যে বয়ান করেছেন তা আমাদের সাথে মিলে গিয়েছে।

লোক দেখানো সাালাত খুবই বিরক্তিকর যা আমরা দুইজন আজ আপনার বয়ান থেকে বুজতে সক্ষম হয়েছি। এখন থেকে আমরা দুই ভাই বিনয়ের সাথে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য নামাজ আদায় করবো।

লেখাক : শিক্ষার্থী, মা'হাদুল ইকতিসাদ ওয়াল ফিকহীল ইসলামী ঢাকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ