শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মুফতি আমিনী রহ.-এর জীবন-কর্ম-অবদান-শীর্ষক কনফারেন্স রবিবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: মুজাহিদে মিল্লাত মুফতি ফজলুল হক আমিনী রহ.-এর জীবন কর্ম-অবদান-শীর্ষক জাতীয় কনফারেন্সের আয়োজন করা হয়েছে।

(২৭ফেব্রুয়ারি) রবিবার সকাল  ৯ টায় জামিয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগ মাদ্রাসায় এই কনফারেন্স শুরু হবে। আবনায়ে জামেয়া লালবাগ-এর উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন জামিয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগের প্রিন্সিপাল মাওলানা মুহিব্বুল্লাহ।

মুফতি ফজলুল হক আমিনী (রহ:) আলেম সমাজের সাহসী কণ্ঠস্বর বলে পরিচিত ছিলেন। তিনি ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও ঐতিহ্যবাহী জামিয়া কুরআানিয়া মাদরাসার প্রিন্সিপাল ছিলেন। ২০১২ সালের ১১ ডিসেম্বর ৬৭ বছর বয়সে অনেকটা আকস্মিকভাবে চিরবিদায় নেন।

১৯৪৫ সালের ১৫ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার আমিনপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। ১৯৬১ সালে তিনি জামিয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগ মাদরাসায় আসেন। এখানে আট বছর পড়াশোনা করে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন। এরপর হাদিসশাস্ত্র বিশেষ করে ফিকাহ তথা ইসলামী আইনে উচ্চতর শিক্ষা অর্জনের জন্য ১৯৬৯ সালে পাকিস্তানের আল্লামা ইউসুফ বিন্নুরি (রহ:)-এর কাছে গমন করেন এবং করাচি নিউ টাউন মাদরাসা থেকে হাদিস ও ইসলামী আইনের ওপর বিশেষ ডিগ্রি অর্জন করেন।

১৯৭০ সালে হাফেজ্জি হুজুর (রহ:) প্রতিষ্ঠিত মাদরাসা-ই নূরীয়া, কামরাঙ্গীরচর মাদরাসায় শিক্ষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু হয়। একই বছর তিনি হাফেজ্জি হুজুরের কন্যার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭৫ সালে তিনি লালবাগ মাদরাসায় শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীকালে এই মাদরাসার সহকারী মুফতি, প্রধান মুফতি, ভাইস প্রিন্সিপাল ইত্যাদি দায়িত্ব পালন শেষে ১৯৮৭ সালে হাফেজ্জি হুজুরের ইন্তেকালের পর মাদরাসার প্রিন্সিপালের দায়িত্ব গ্রহণ করেছিলেন এবং ইন্তেকালের আগ পর্যন্ত এই মহান দায়িত্ব পালন করেছিলেন।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ