শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বইমেলা এবং বইকেনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাজী একরাম।।

চলছে অমর একুশে বইমেলা। বইমেলা মানে যেখানে নামকরা শত-শত প্রকাশনা প্রতিষ্ঠান অজস্র বই নিয়ে একত্রিত হয়, যে বইগুলির জন্য হয়তো দূর-দূরান্ত যাতায়াতের প্রয়োজন ছিল, সেগুলি এই মৌসুমে এক জায়গায় অনায়াসেই পাওয়া যায়।

এ ক্ষেত্রে ভালো বইও অপেক্ষাকৃত সস্তায় পাওয়া যায়। তবে এও বাস্তব যে, স্থান ভাড়া, কর্মচারীর বেতন এবং অন্যান্য ব্যয়ের কারণে অন্য সময়ের চেয়ে বইয়ের দাম কিছুটা বাড়াতে বাধ্য হন প্রকাশকরা।

এটা স্বাভাবিক এবং তাই ন্যায্য মূল্য ও সাধ্যের ভেতর মনে হলে বইটি কিনে নিন। বইমেলায় অবশ্যই আপনার প্রয়োজন ও রুচিবোধের দিকে লক্ষ্য রাখবেন, হুজুগে পড়ে বা পরের দেখাদেখিতে বই কিনতে নেই।

প্রতিটি বিষয়ে কিছু বই গুরুত্বপূর্ণ, যেগুলোকে রেফারেন্স বই বলা হয়, এই বইগুলি একজন জ্ঞানান্বেষী পাঠকের প্রথম প্রয়োজন, তাই প্রথম পর্যায়ে এই ধরনের বই সংগ্রহ করতে চেষ্টা করুন। কিছু বই এমন আছে যা সংশ্লিষ্ট বিষয়ের ডজন ডজন বই থেকে আপনাকে অমুখাপেক্ষী করে দিতে সক্ষম।

কোনো একটি বই কেনার আগে পণ্ডিত ও বিষয় বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে নেওয়া ভালো। যদি বইটির উপর কোনো বিশেষজ্ঞ পর্যালোচনা (Book review) থাকে, তবে তা পড়ে নিন। ভূমিকা, প্রাককথা, লেখকের কথা ইত্যাদি দেখুন। সূচিপত্র দেখুন, শেষের দিকে নজর বুলিয়ে নিন এবং অতঃপর ভালো লাগলে কিনে নিন।

কেনার জন্য সেসব লেখকদের বইপত্র অগ্রাধিকার দিন, যাদের মধ্যে গবেষণার মেজাজ আছে, বিষয়ে ভালো দখল আছে, অধ্যয়ন এবং কলমের ওপর যাদের দৃঢ় দখলাধিকার রয়েছে। মনে রাখবেন, বই লেখকের চিন্তা ও আদর্শের প্রতিফলন ঘটায়, কাজেই বিশ্বস্ত এবং বিশিষ্ট লেখকদের বই কিনতে ও পড়তে হবে।

আজকাল সাধারণত নতুন বইগুলোর মধ্যে নতুন তথ্যের অভাব হয়। প্রায়শই তথ্যের পুনরাবৃত্তি লক্ষিত হয়। তবুও কিছু বই কিনতে হয়, পুনরাবৃত্তি সত্ত্বেও, বইটির শৈলীর সরলতা, বিন্যাসের উৎকর্ষতা বা অন্যান্য অতিরিক্ত বৈশিষ্ট্যের কারণে।

অতএব, বই কিনুন, বই পড়ুন এবং অন্যকে উপহার দিন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ