শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

কিছু টাকা দিয়ে জমি বায়না করলে সে টাকার জাকাত আদায় করতে হবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আমি এক ব্যক্তির কাছ থেকে ১০ লক্ষ টাকা মূল্যের একটি জমি ক্রয় করেছি। নগদ এক লক্ষ টাকা দিয়ে বায়না করেছি।

অবশিষ্ট টাকা ১৫ দিনের মধ্যে পরিশোধ করব বলে চুক্তি করেছি। কিন্তু ৫ দিন পর সে জানিয়েছে যে, জমি বিক্রি করবে না। বায়নার টাকা দুই দিনের মধ্যে ফেরত দিবে।

দুই দিন পর টাকা চাইলে সে বলেছে, টাকা খরচ হয়ে গেছে। দিতে কিছুদিন সময় লাগবে। এরপর থেকে সে শুধু টালবাহানা করছে। এভাবে একবছর হয়ে গেছে কিন্তু টাকা পরিশোধ করেনি।

এখন আমার প্রশ্ন হল, এই এক লক্ষ টাকার যাকাত দিতে হবে কি?

উত্তর: হ্যাঁ, ঐ এক লক্ষ টাকার যাকাত দিতে হবে। তবে টাকাগুলো হস্তগত হওয়ার পর তার যাকাত আদায় করলেই চলবে। হস্তগত হওয়ার পূর্বে যাকাত দেওয়া জরুরি নয়।

-মুসান্নাফ ইবনে আবী শাইবা ৬/৪৮৪, ৪৮৬; ফাতাওয়া খানিয়া ১/২৫২; বাদায়েউস সানায়ে ২/৮৮; আলবাহরুর রায়েক ২/২০৭; ফাতাওয়া হিন্দিয়া ৩/১৫৭; আদ্দুররুল মুখতার ৫/১২০; ফাতহুল কাদীর ২/১২৩। সূত্র: আল কাউসার

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ