শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

একুশে বইমেলায় মুফতি গোলাম রাজ্জাক কাসেমীর নতুন বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইসলাম শান্তির ধর্ম, কথাটি প্রায় সবাই জানি ও স্বীকার করি। কিন্তু ইসলামের সেই কাঙ্ক্ষিত শান্তি থেকে আজকের মুসলিম সমাজ যে অনেকটা বঞ্চিত, তা অনস্বীকার্য।

কেন? চৌদ্দশত বছরেরও অধিক কাল যাবৎ যে জীবনবিধান মানবসমাজকে অফুরন্ত শান্তি ও সম্মানের প্রতিশ্রুতি নিশ্চিত করে আসছে, সেই ইসলামকে ধারণকারী আজকের মুসলিম সমাজ কেন শান্তি ও সফলতা থেকে বঞ্চিত হবে?

এ জটিল প্রশ্নের সরল উত্তর একটাই,আজকের মুসলিম উম্মাহ ইসলামের পরিচয়কে গর্বের সাথে ধারণ করলেও ব্যক্তি ও সমাজজীবনে তার বাস্তবায়ন থেকে অনেকদূর ছিটকে পড়েছে।

আলোর পরশ ব্যতীত কেবল আলোর শ্লোগান যেমন কখনও আঁধার দূরীভূত করতে পারে না, তেমনি ব্যক্তি ও সমাজজীবনে ইসলামের চর্চা ছাড়া কখনও ইসলামের কাঙ্ক্ষিত শান্তির প্রত্যাশা করা যায় না।

তাইতো আজ সমাজের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে ঘোর অন্ধকার। অশান্তির দাবানলে পুড়ে ছাই হচ্ছে সমাজ ও পরিবার!

মুসলিম সমাজে ছড়িয়ে পড়া সেই অগ্নি ও অমানিশা থেকে পরিত্রাণের বার্তা নিয়ে পাঠকের সামনে এবার উপস্থিত হলো ‘প্র্যাক্টিসিং মুসলিম সোসাইটি।’

বইটির আলোচনা শুরু হয়েছে সামাজিক কিছু সমস্যা নিয়ে। যৌতুক, অপচয়, সুদ-ঘুষ ও সিন্ডিকেটের মতো ভয়াবহ সামাজিক ব্যাধি, দুর্নীতিমুক্ত সমাজ গঠনে করণীয়, সামাজিক কিছু কুসংস্কার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়। পাশাপাশি আলোচনা করা হয়েছে সমাজকে ইসলামের সুবাসে সুবাসিত করার পদ্ধতি নিয়ে। মুসলিমদের পারস্পরিক আদবকেতা, অমুসলিমদের প্রতি আচরণ এবং ভারসাম্যপূর্ণ জীবন যাপনের নীতি নিয়েও লিখেছেন, বিদগ্ধ আলেম, লেখক, গবেষক, মুফতি গোলাম রাজ্জাক কাসেমী।

সব মিলিয়ে বলা যায় ‘প্র্যাক্টিসিং মুসলিম সোসাইটি’ মূলত একটি রুগ্ন সমাজের সুস্থতায় এক কার্যকরী প্রেসক্রিপশন।
সন্দেহ নেই ব্যক্তি, সমাজ ও পরিবার যত আগে এই প্রেসক্রিপশন গ্রহণ ও অবলম্বন করবে, সমাজ ও পরিবারজীবনে তারা ততবেশি আলো ও শান্তির ছোঁয়া পাবে।

বই: প্র্যাক্টিসিং মুসলিম সোসাইটি
(মুসলিম সমাজ গঠনে ইসলামের নান্দনিক শিক্ষা)
লেখক : মুফতি গোলাম রাজ্জাক কাসেমী।
প্রচ্ছদ : আবুল ফাতাহ মুন্না।
প্রকাশনী : শব্দাঙ্গন।
পরিবেশক : শব্দশৈলী ৷
মুদ্রিত মূল্য : ২০০ টাকা।
পৃষ্ঠা : ৯০ ৷
একুশে বইমেলায় পাওয়া যাবে : শব্দশৈলী। স্টল নম্বর : ৩৬৪-৬৫-৬৬-৬৭ ।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ