শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ফিলিপাইনের গোলাপী মসজিদ বন্ধুত্ব ও ঐক্যের প্রতীক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: প্রায় এক বিলিয়ন মুসলিম জনসংখ্যা সহ প্রাচীন এশিয়া মহাদেশে বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে সুন্দর মসজিদ রয়েছে।

এই সুন্দর মসজিদগুলির মধ্যে ‘গোলাপী মসজিদ’ নামক একটি মসজিদ ফিলিপাইনে অবস্থিত। এই ধর্মীয় স্মৃতিস্তম্ভ, যা ফিলিপাইনের অন্যতম পর্যটন আকর্ষণ।

এই মসজিদটি ২০১৪ সালের রমজান মাসে ম্যাগুইন দানাও শহরে নির্মিত হয়েছে। মসজিদটির সরকারী নাম ‘ডিমাকম’ রাখা হয়েছে।

এই মসজিদের গোলাপি রঙ বেছে নেওয়ার কারণ হল এই শহরে বসবাসকারী মুসলিম ও খ্রিস্টানদের মধ্যে শান্তি, বন্ধুত্ব ও ঐক্যের ওপর জোর দেওয়া। দোতালা বিশিষ্ট এই মসজিদে ছোট এবং বড় গোলাপী গম্বুজ, সোনালী মেহরাব এবং কফি কালারের কাঠের দরজা রয়েছে।

ফিলিপাইনের মুসলিম অধ্যুষিত মিন্দানাও দ্বীপপুঞ্জের মাগুইনদানাও প্রদেশের দাতু সাউদি আমপাতুয়ানের এই মসজিদটি ‘পিঙ্ক মস্ক’ বা গোলাপী মসজিদ নামেও পরিচিত। মূলত মসজিদটির বহিরাঙ্গে গোলাপী রঙের পেইন্টিং এর কারণে একে গোলাপী মসজিদ নামে ডাকা হয়।

শান্তি, ভালোবাসা, একতা ও ভ্রাতৃত্ববোধের প্রতীকস্বরূপ মসজিদটিকে গোলাপী রংয়ে রঞ্জিত করা হয়েছে। ২০১৪ সালে মসজিদটির নির্মাণকাজ সমাপ্ত হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ